বাংলাদেশের জয়ের আশা বাঁচিয়ে রাখল মিরাজ-তাইজুল

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ২০৯ রানের অল্প পুঁজি দাঁড় করিয়েছিল বাংলাদেশ। তবুও এই সংগ্রহ নিয়ে জয়ের স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশের বোলাররা। ২১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৬১ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলেছে ইংলিশরা। ফলে সফরকারীদের জয়ের জন্য দরকার ৪৯ রান, আর বাংলাদেশের ৩ উইকেট।

বুধবার (১ মার্চ) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে লক্ষ্য তাড়া করতে নেমে ৬৫ রানের মধ্যেই ইংল্যান্ডের ৪ উইকেট তুলে নেয় বাংলাদেশ। কিন্তু পঞ্চম উইকেট জুটিতে বাংলাদেশকে বেশ ভালোভাবেই জবাব দিচ্ছিল ডেভিড মালান আর উইল জ্যাকস। তাদের দুজনে মিলে দলের রান এক শ’ পার করে ফেলেন।

তবে এই দুজনের ৩৮ রানের জুটি ভাঙেন মেহেদি হাসান মিরাজ। ৩১ বলে ২৬ রান করে টাইগার অফস্পিনারের বলে তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে আফিফ হোসেনের ক্যাচ দেন জ্যাকস। এরপর আবারও বাংলাদেশের জন্য বিপদ হয়ে আসছিলেন মঈন-মালান জুটি। তবে দলীয় ১৪১ রানের মাথায় মঈনকে ক্লিন বোল্ড করে জয়ের আশা বাঁচিয়ে রাখেন মিরাজ।

এরপর ক্রিস ওকস ব্যাটিংয়ে নামার পর হাত খুলে ব্যাটিং করতে থাকেন মালানও ইংলিশ ব্যাটাররা। তবে মালানের সঙ্গে ওকসের ২০ রানের জুটি ভাঙেন তাইজুল ইসলাম। টাইগার অধিনায়ক তামিমের হাতে ক্যাচ দিয়ে ৭ রান করে ফেরেন ওকস। তবে বাংলাদেশের বিপক্ষে একা হাতে লড়াই করছেন মালান। তিনি ১১৫ বলে ৮০ রানে অপরাজিত আছেন।

এর আগে রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই সাকিবের হাতে বল তুলে দেন অধিনায়ক তামিম ইকবাল। আর বল হাতে নিয়ে প্রথম ওভারেই ইংলিশ শিবিরে কাঁপন ধরান বিশ্বসেরা সাকিব। ইংলিশ ওপেনার জেসন রয় তুলে মারতে গিয়ে মিডঅফে তামিমের হাতে ক্যাচ তুলে দেন। ফলে ৪ রানে আউট হন রয়।

এরপর বাংলাদেশের বোলারদের সামলে উঠেছিল ইংলিশরা। তবে নবম ওভারে এসে স্টেডিয়ামে আগত দর্শকদের উল্লাসে মাতান তাইজুল ইসলাম। তার ঘূর্ণি জাদুর বল কিছুটা নিচু হওয়ায় ডেলিভারি মিস করে লেগস্টাম্প হারান ফিল সল্ট। ফলে ১৯ বলে ১২ রান করে ফেরেন সল্ট। এরপর ১৩তম ওভারে আবারও তাইজুলের ভেলকিতে ৪৫ রানের মাথায় ইংল্যান্ড ৩ উইকেট হারায়। উইকেটের পিছনে মুশফিকুর রহিমের স্ট্যাম্পিংয়ে জেমস ভিন্স ৬ রান করে বিদায় হন।

দুই স্পিনারের পর উইকেট শিকারের উৎসবে যোগ দেন পেসার তাসকিন আহমেদও। তুলে নেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ইংলিশ অধিনায়কের উইকেটটি। তাসকিন আহমেদের দুর্দান্ত এক ডেলিভারিতে ব্যাট চালিয়ে উইকেট বিলিয়ে দেন জস বাটলার (৯)। প্রথম স্লিপে দারুণ এক ক্যাচ নেন নাজমুল হোসেন শান্ত। ১৭তম ওভারে ৬৫ রানে ৪ উইকেট হারায় সফরকারীরা।

দিনের প্রথমে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৭ ওভার ১ বলে মাত্র ২০৯ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিক বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফিফটি করে ৫৮ রানে বিদায় নেন। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৩১ আর তামিম ইকবাল ২৩ রান করলেও বাকিরা কেউ বিশের অঙ্ক স্পর্শই করতে পারেননি।

ওপেনার লিটন দাস ৭, মুশফিকুর রহিম ১৬, সাকিব ৮, আফিফ হোসেন ধ্রুব ৯ আর মেহেদি হাসান মিরাজ আউট হন মাত্র ৭ রান করে। তবে শেষদিকে তাসকিন আহমেদের ১৪ আর তাইজুল ইসলামের ১০ রানে কোনোমতে দুইশ পার করেন টাইগাররা।

ইংল্যান্ডের পক্ষে জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলি আর আদিল রশিদ প্রত্যেকে দুটি করে উইকেট নেন। এছাড়া ওকস ও জ্যাকস নেন একটি করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর