ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার (ফিফা) বেস্ট অ্যাওয়ার্ডের বর্ষসেরা হওয়ার দৌড়ে আবারো মুখোমুখি দুই পিএসজি তারকা। ২০২২ সালের সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে সোমবার।

প্যারিসে বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে মূল অনুষ্ঠান। অধিকাংশ ফুটবলবোদ্ধাই এবার ফিফা বেস্ট অ্যাওয়ার্ড দেখছেন মেসির হাতে। ডাচ গ্রেট রুড গুলিতেরও মনে হচ্ছে- বিশ্বকাপ জয়ের কারণে পাল্লা ভারি মেসির।

সেরা তিনে মেসি ও এমবাপ্পের সঙ্গে আছেন করিম বেনজেমা। তবে রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে সেই অর্থে আলোচনা হচ্ছে কমই। ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়কালের পারফরম্যান্স বিবেচনায় প্রথমে ১৪ জন খেলোয়াড় মনোনীত করেছিলেন বিশেষজ্ঞরা।

তার মধ্য থেকে জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেওয়া ফুটবলপ্রেমীদের ভোটে তিন ফাইনালিস্টের নাম ঘোষণা করে ফিফা।

১৯৬৬ সালের পর বিশ্বকাপের প্রথম ফাইনালে হ্যাটট্রিক উপহার দেন এমবাপ্পে। কিন্তু তার দল ফ্রান্স পারেনি আর্জেন্টিনাকে হারাতে। অতিরিক্ত সময়ের খেলা ৩-৩ সমতায় শেষের পর শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে জিতে আর্জেন্টিনা।

তবে আট গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন এমবাপ্পে। সাত গোল নিয়ে প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের পুরস্কার পান মেসি।

পিএসজির এই দুই সতীর্থের মধ্যে বিশ্বকাপ জয়ের কারণে বর্ষসেরা হওয়ার লড়াইয়ে মেসিকে এগিয়ে রাখছেন গুলিত- ‘বিশ্বকাপ জেতার কারণে মেসির এ পুরস্কার জয়ের সবচেয়ে বেশি সুযোগ আছে। বিশ্বকাপ জয়ই মূল কথা। এমবাপ্পের প্রতিও আমার যথেষ্ট শ্রদ্ধা আছে। আমার কাছে সে সমপর্যায়ের খেলোয়াড়। ফাইনালে সে যা করেছে, দলের জোয়াল যেভাবে কাঁধে নিয়েছিল, সেটা অবিশ্বাস্য।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর