এখন পুরুষদের কোটা দেওয়ার সময় এসেছে: শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে এখন পুরুষদের কোটা দেওয়ার সময় এসেছে। সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এডুকেশন চ্যাম্পিয়ন নেটওয়ার্কের উদ্বোধন উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে মালালা ফাউন্ডেশন।

শিক্ষামন্ত্রী বলেন, নারী শিক্ষায় একটা সময় ৩০ শতাংশ কোটা ছিল। এখন অনেক এগিয়েছি। গত কয়েক বছরে কোটা ছাড়াই নারীরা পুরুষদের চেয়ে এগিয়ে আছে। এখন পুরুষদের কোটা দেওয়ার সময় এসেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৭০ শতাংশই নারী। কাজেই পুরুষরা যেন অন্য সবকিছুর পাশাপাশি পড়াশোনাও করে, সেজন্য তাদের উদ্বুদ্ধ করতে হবে।

বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় নারীরা পিছিয়ে আছে বলে মন্তব্য করে দীপু মনি বলেন, সমাজ পরিবেশ করে দিলে বিজ্ঞান চর্চায়ও নারীদের অবদান রাখা সম্ভব। সেটা আমাদের করতে হবে।

মালালা ফাউন্ডেশনের বাংলাদেশি প্রতিনিধি মোশাররফ হোসেন তানসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মালালা ফাউন্ডেশনের এডুকেশন চ্যাম্পিয়ন পিপলস ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশনের (পপি) নির্বাহী পরিচালক মোর্শেদ আলম সরকার, ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের (ক্যাম্পে) প্রধান ড. মঞ্জুর আহমেদ, ফ্রেন্ডশিপের নির্বাহী পরিচালক রুনা খান ও মালালা ফাউন্ডেশনের গ্লোবাল প্রোগ্রাম ডিরেক্টর ইসা মিয়া।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর