বানভাসি মানুষদের পুনর্বাসনে সরকার পাশে আছে ত্রাণ প্রতিমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দেশের বিভিন্ন এলাকার বানবাসি মানুষদের পুনর্বাসনে সরকার পাশে আছে। ইতোমধ্যে ক্ষয়ক্ষতির পরিমাণ আমাদের কাছে চলে এসেছে। ক্ষয়ক্ষতি পূরণে সরকার দ্রুত উদ্যোগ নিচ্ছে। আমাদের কাছে পর্যাপ্ত খাদ্য, চাল, টিন, গৃহনির্মাণ সামগ্রী মজুত রয়েছে।

আজ সচিবালয়ে নিজ দপ্তরে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বানভাসি মানুষ যাতে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন সেজন্য আমরা নগদ অর্থসহ পর্যাপ্ত মানবিক সহায়তা দিয়েছি। ঈদ উপলক্ষ্যে ইতোমধ্যে আমরা নগদ ২ কোটি টাকা, ১ হাজার মেট্রিক টন চাল, চার হাজার বান্ডেল টিন ও ১ কোটি ২০ লাখ টাকা গৃহনির্মাণ মজুরি বাবদ দিয়েছি। আরো ত্রাণ বাড়ানোর পরিকল্পনা রয়েছে। আমাদের পর্যাপ্ত ত্রাণ মজুত আছে, নগদ অর্থ আছে, কাপড়, টিনসহ সবকিছুই আছে। যে পরিমাণ প্রয়োজন হবে সে পরিমাণ ত্রাণ দেওয়ার সক্ষমতা আছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী অতিরিক্ত কিছু লাগলে সেটি চাইলে তিনি সঙ্গে সঙ্গে বরাদ্দ দেন। সিলেট-সুনামগঞ্জে যখন বন্যা চলছিল আমাদের জিআর নগদ টাকা শেষ হয়ে গিয়েছিল, আমরা প্রধানমন্ত্রীর নিকট ১০ কোটি টাকা চেয়েছিলাম কিন্তু তিনি পরদিনই ২০ কোটি টাকা বরাদ্দ দিয়েছিলেন। এছাড়া তিনি ৫ হাজার ৫০০ জনকে ১০ হাজার টাকা করে বরাদ্দ দিয়েছেন। ১০ কোটি টাকা দিয়েছেন সিলেট ও সুনামগঞ্জে।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর