শিক্ষাকে আনন্দময় করতেই পরিবর্তন: শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শেখ হাসিনা গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। বিশ্ববিদ্যালয়গুলো তরুণদের জন্য উৎসর্গ করেছেন। তরুণরা পারবে সোনার বাংলা গড়তে। ফলে শিক্ষানীতি প্রণয়ন, বিনামূল্যে বই বিতরণ উপবৃত্তি ও বিদ্যালয় অবকাঠামো নির্মাণ ও সারা বাংলাদেশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণ করা হয়েছে। বাংলাদেশে বর্তমানে ১০৭টির বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে। শিক্ষাটা যেন আনন্দময় হয়। গবেষণার মাধ্যমে আনন্দময় করে শিক্ষা দেওয়া হলে সেই শিক্ষায় শিক্ষর্থীরা আত্মস্থ ও ধারণ করতে পারবে। শিক্ষাকে আনন্দময় করতেই  শিক্ষাব্যবস্থার এই পরিবর্তন।  আমরা নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে সত্যি খুবই উজ্জীবিত।

বুধবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির নবীনবরণ ও বিশ্ববিদ্যালয়ে কর্তৃক উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সল্যুশন’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, আগামী শিক্ষা বছর থেকে আমাদের নতুন কারিকুলাম শুরু হচ্ছে। সেখানে অনেক চ্যালেঞ্জ থাকবে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া। আমরা ইতিমধ্যেই এই প্রশিক্ষণ শুরু করে দিয়েছি। শিক্ষকদের যারা প্রশিক্ষণ দিবেন তাদের এবং শিক্ষাপ্রশাসকসহ সবার প্রশিক্ষণ শুরু হয়ে গেছে। আরও ব্যাপক আকারে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে আমাদের এই নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতেই হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা কেউ অংকে ভয় পায়, কেউ রসায়নকে ভয় পায়, কেউ সবকিছুতেই ভয় পায়। এই ভয় থেকেই শিক্ষার্থীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্বে ভোগে। কিন্তু এই ভয় কেন পায়, কারণ হচ্ছে তাদের যে পদ্ধতিতে পড়ানো হয়, শেখানো হয়। সেই পদ্ধতিতে তারা বিষয়কে ভয় পেতে শুরু করেছে। অলিম্পিয়াড দেখেন সেখানে সকল বয়সী শিশুর অংশগ্রহণ এবং তাদের মধ্যে কী এক উদ্দীপনা কাজ করেছে। তাহলে আসল বিষয় হচ্ছে আমরা কী করে শেখাচ্ছি। অলিম্পিয়াড শিক্ষকরা কীভাবে শিখায়। আমাদের শেখাটা যেন আনন্দময় হয় সেজন্য নতুন কারিক্যুলামে অলিম্পিয়াডের তাদেরকে সংযুক্ত করেছি।

এ সময় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির রেজিষ্ট্রার আশরাফ উদ্দিন।

এ সময় উপস্তিত ছিলেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফরহাদ হোসেন।

এর আগে শিক্ষক্ষমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির নবীন ও বিশ্ববিদ্যালয়ে কর্তৃক উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সল্যুশন’র শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ ও সনদ প্রদান করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর