বই মুখস্ত করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয় : শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু বই মুখস্ত করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয়। গ্রন্থগতবিদ্যা শিক্ষার্থীকে জ্ঞানপিপাসু, কৌতূহলোদ্দীপক ও জানতে আগ্রহী করে তোলে না, বরং এটি শিক্ষার্থীর মনন ও বোধে এক ধরনের দৈন্যের উদ্ভব ঘটায়, যা তাকে সামনে এগোবার পথ রুদ্ধ করে দেয়।

মঙ্গলবার রাজধানীর হোটেল শেরাটনে এথিকস অ্যাডভান্স টেকনোলজি লি. (ইএটিএল) আয়োজিত মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীর মনে অনুসন্ধিৎসা জাগ্রত করতে হবে।

পাঠ্যপুস্তকের বাইরের জগতের সৌন্দর্যকে তার সামনে মেলে ধরতে হবে। শুনতে ও শোনাতে, জানতে ও জানাতে আগ্রহী করে তুলতে হবে। এ জন্য শিক্ষার্থীকে জ্ঞানার্জনে উৎসাহী করে তুলতে হবে; যা একটি জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টির দুয়ার খুলে দেবে।

ইএটিএল ব্যবস্থাপনা পরিচালক এমএ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মারসি এম টেম্বন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

এডুটিউব কুইজ কনটেস্টে দেশের যেকোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা মোবাইল অথবা ইন্টারনেটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিয়ে জিততে পারবে আকর্ষণীয় অনেক পুরস্কার। দেশের বিভিন্ন থানা, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা শেষ করে উত্তীর্ণ শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ে রাজধানীতে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের অনন্য সুযোগ থাকবে। এই প্রতিযোগিতায় একদিকে যেমন জ্ঞান আহরণের পথ খোলা থাকবে, তেমনি থাকবে বিভিন্ন পর্যায়ে অনেক পুরস্কার লাভের সুযোগ।

প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলবে ১০ মে থেকে ৯ জুন ২০২২ সাল পর্যন্ত। রেজিস্ট্রেশনের লিংক হচ্ছে https://contest.edutubebd.com/। প্রতিযোগিতার প্রতিটি পর্যায়ে থাকবে আকর্ষণীয় পুরস্কার এবং চূড়ান্ত পর্বে বিজয়ী দল পাবে পাঁচ লাখ টাকার প্রথম পুরস্কার এবং রানারস আপ দল পাবে তিন লাখ টাকার দ্বিতীয় পুরস্কার। সব মিলিয়ে রয়েছে ২৬ লাখ টাকার পুরস্কার।

সূত্র : বাসস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর