নেত্রকোনার কেন্দুয়ায় হচ্ছে ক্ষতিকর তামাক চাষ

বিজয় দাস, নেত্রকোনা প্রতিনিধিঃ জমিতে অধিক ফলন ও বাজারে দাম বেশি হওয়ায় নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় দিন দিন বেড়েই চলেছে ক্ষতিকর তামাক চাষ। অনেক চাষী এই তামাকের চাষের কুফল সম্পর্কে জানেন না। ফলে স্বাস্থ্য ঝুঁকি নিয়েই তামাক চাষে মনোযোগী হয়ে উঠছেন।
নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চিরাং, দুল্লী, বৈরাটী, ছিলিমপুরসহ বেশ কয়টি এলাকার চাষীরা তামাক চাষ করেন। এই ক্ষতিকর তামাক চাষের সঙ্গে জড়িত বদরুল ইসলাম বলেন, আমাদের পূর্ব পুরুষ থেকেই আমরা তামাক চাষ করে আসছি। এতে আমাদের কোনো ক্ষতি হয় না।
নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন জানান, আমরা বিভিন্ন সময় তামাক চাষ নিয়ন্ত্রণে আনতে এলাকায় চাষীদের বুঝাতে গিয়ে ব্যর্থ হয়েছি।এব্যাপারে প্রশাসনের সুদূষ্টি কামনা করছি।
নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালের ডা: রঞ্জন কর্মকার তামাকের ক্ষতিকারক দিক সম্পর্কে    বলেন, এটি শিশু, বৃদ্ধসহ মানবদেহের জন্য মারাত্বক স্বাস্থ্য ঝুঁকির কারণ। তামাক সেবনে বুকসহ মানব শরীরের বিভিন্ন অঙ্গ নষ্ট হয়ে যায় , নিউমোনিয়া, শ্বাসকষ্ট এমনকি ক্যান্সারের ঝুঁকি ও হতে পারে।
নেত্রকোনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এফ এম মোবারক আলী বলেন, নেত্রকোনা জেলায় তামাক চাষ হচ্ছে এটা আমি প্রথম শুনলাম। অতি শিগগিরই এই ক্ষতিকর তামাক চাষ বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো এবং ওই এলাকার কৃষকরা যাতে তামাকের বিকল্প ফসল উৎপাদনে মনোযোগী হয় সে জন্য তাদের পরামর্শ দেওয়া হবে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর