বুস্টার ডোজ নিয়েও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী করোনায় আক্রান্ত

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার (২ জানুয়ারি) তিনি করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন। তার শরীরে ভাইরাসের হালকা উপসর্গ রয়েছে। সোমবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে করোনায় আক্রান্ত হওয়ার পর কোয়ারেন্টাইনে চলে গেছেন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন। আগামী পাঁচদিন নিজের বাড়িতেই কোয়ারেন্টাইনে থাকবেন তিনি। তবে এই সময়েও নির্ধারিত সকল বৈঠকে ভার্চ্যুয়ালি অংশ নেবেন বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

রয়টার্স বলছে, লয়েড অস্টিনের করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ এমন এক সময়ে সামনে এলো যখন ভাইরাসের অতিসংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে যুক্তরাষ্ট্রে সংক্রমণ বহুগুণে বেড়েছে। একই কারণে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে গত সপ্তাহে কঠোর বিধিনিষেধ জারি করে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। এমনকি মার্কিন সেনাদের জন্য সামরিক প্রস্তুতি জারি রাখতেও চ্যালেঞ্জের মুখে পড়ছে সামরিক বাহিনী।

অবশ্য করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে দু’টি কোভিড-১৯ টিকা নেওয়ার পাশাপাশি গত বছরের অক্টোবর মাসের শুরুতে টিকার বুস্টার ডোজও নিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, গত ২১ ডিসেম্বর তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সর্বশেষ দেখা করেছিলেন। মূলত শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ার এক সপ্তাহেরও বেশি সময় আগে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন তিনি।

বিবৃতিতে অস্টিন আরও জানান, ‘চিকিৎসকরা আমাকে স্পষ্ট জানিয়েছেন যে, আমি করোনায় আক্রান্ত হলেও কোভিড-১৯ প্রতিরোধী উভয় ডোজ টিকা নেওয়া এবং অক্টোবরের শুরুতে টিকার বুস্টার ডোজ নেওয়ার কারণে আমার শরীরে ভাইরাসের উপসর্গ অনেক হালকা ভাবে দেখা দিয়েছে।

তিনি জানান, বাড়িতে ছুটি কাটানোর সময় শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ায় রোববার তিনি পরীক্ষা করান এবং রিপোর্ট পজিটিভ আসে। এছাড়া গত বৃহস্পতিবার তিনি সর্বশেষ পেন্টাগনে গিয়েছিলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ২০২১ সালের শুরুতে জো বাইডেন ক্ষমতায় আসার পর অস্টিনকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেন। তিনি মার্কিন সামরিক বাহিনীর একজন অবসরপ্রাপ্ত জেনারেল।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, বেসামরিক বা অবসরপ্রাপ্ত সামরিক ব্যক্তিত্ব থেকে যে কাউকে দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। সামরিক কর্মকর্তাদের ক্ষেত্রে অন্তত সাত বছরের অবসর জীবন অতিবাহিত করার পর এই পদের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়ে থাকেন।

অবশ্য ২০১৬ সালে সামরিক বাহিনী থেকে অবসর নেওয়া লয়েড অস্টিন তার অবসর জীবন পুরোপুরি পাঁচ বছর পূরণের আগেই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর