শিক্ষার্থীদের হাফ ভাড়া দাবি নয়, অধিকার

হাওর বার্তা ডেস্কঃ ভাড়া নির্ধারণ প্রক্রিয়া অনুযায়ী, ছাত্র-ছাত্রী ও দাঁড়ানো যাত্রীদের হাফ ভাড়া দাবি বা দয়া নয়, বরং এটি যাত্রীদের অধিকার বলে মনে করেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। আজ সোমবার (২২ নভেম্বর) সকালে গনমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানান সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহানগরীসহ শহরতলীর বাস-মিনিবাসের ভাড়া নির্ধারণকালে ৭০ শতাংশ আসন গড় বোঝাই ধরে ভাড়া নির্ধারণের ফলে বাকী ৩০ শতাংশ আসনের ভাড়া ৭০ শতাংশ যাত্রীরা পরিশোধ করে।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, ছাত্র-ছাত্রী ও প্রতিবন্ধী যাত্রীদের হাফ ভাড়া নিশ্চিত করার পাশাপাশি দাঁড়ানো যাত্রীদের কাছ থেকেও অর্ধেক ভাড়া নেওয়ার দাবি জানাচ্ছি। ভাড়া নির্ধারণ প্রক্রিয়া অনুযায়ী ছাত্র-ছাত্রী ও দাঁড়ানো যাত্রীদের হাফ ভাড়া দাবি বা দয়া নয়। এটি যাত্রীদের অধিকার। যাত্রী প্রতিনিধি না রেখে ভাড়া নির্ধারণ করায় বিআরটিএ কর্মকর্তাদের ভুল বুঝিয়ে বাস মালিকেরা নানা খাতে অযৌক্তিক ও অতিরিক্ত ব্যয় দেখিয়ে একচেটিয়া ভাড়া বাড়ানোর ফলে এই ভাড়া যাত্রীদের গলার কাটায় পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, ভাড়া পরিশোধ করে বাসে যাতায়াত করা নিন্মবিত্ত ও মধ্যবিত্ত যাত্রীদের জন্য দূরহ হয়ে উঠেছে।ঢাকা শহরে কথিত সিটিং ও গেইটলক সার্ভিসের নামে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। স্বল্প দুরত্বের যাত্রীদের সরকার নির্ধারিত ভাড়ার ৩ থেকে ৪ গুণ বাড়তি ভাড়া আদায়ের ফলে নাগরিক জীবন বিষিয়ে উঠেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর