ইলিশ উৎপাদন বৃদ্ধিতে ২৪৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ

হাওর বার্তা ডেস্কঃ দেশে এক লাখ টন ইলিশ মাছ বৃদ্ধি করতে ২৪৬ কোটি ২৭ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। প্রকল্প বাস্তবায়ন হলে  চলতি বছরে উৎপাদন সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন থেকে বৃদ্ধি পেয়ে সাড়ে ছয় লাখ মেট্রিক টনে উন্নীত হবে।

মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কর্মশালায় এ কথা জানান ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী।

তিনি বলেন, মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন করতে হবে। জেলেদের কর্মস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সেইসঙ্গে অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমেও ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে হবে।

কর্মশালায় বক্তারা জানান, সারা বিশ্বে যত ইলিশ পাওয়া যায় তার ৮০ ভাগই বাংলাদেশে উৎপাদন হয়ে থাকে। ইলিশের দেশ হিসেবে বিশ্বে অন্যতম পরিচয় বহন করে বাংলাদেশ। সরকার এই ইলিশ মাছ উপহার হিসেবে ভারতসহ বিভিন্ন দেশে পাঠায়। খাদ্যে আভিজাত্য বহনকারী ইলিশ মাছ বৃদ্ধিতে সরকার বদ্ধ পরিকর।

জাটকা ও মা ইলিশ আহরণকারী ৩০ হাজার জেলে পরিবারকে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেও কর্মশালায় জানানো হয়।

মানিকগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল লতিফ। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ছানোয়ারুল হক, মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগের উপ-পরিচালক জিল্লুর রহমান, সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নাসির উদ্দিন মল্লিক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম আকন্দ। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিরিন শীলা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর