সহজেই বিশ্বকাপ ফাইনাল জিততে পারতো আর্জেন্টিনা

হাওর বার্তা ডেস্কঃ নিকট অতীতে আর্জেন্টিনা ফুটবল দলের জন্য সবচেয়ে বেদনাদায়ক দিন ছিলো ২০১৪ সালের ১৩ জুলাই তারিখটি। সেদিন দীর্ঘ ২৮ বছরের বিশ্বকাপ খরা কাটানোর দারুণ সুযোগ ছিলো লিওনেল মেসি, গনজালো হিগুয়াইনদের সামনে। কিন্তু ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচটিতে জার্মানির কাছে ০-১ গোলে হেরে যায় আলবিসেলেস্তেরা।

ব্রাজিলে হওয়া সেই বিশ্বকাপের পুরো আসরে ফাইনালের আগে একবারের জন্যও গোল হজম করে পিছিয়ে পড়তে হয়নি আর্জেন্টিনাকে। জার্মানির বিপক্ষে ফাইনালেও নির্ধারিত নব্বই মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের মধ্যে ২২ মিনিট পর্যন্ত সমানে লড়েছে তারা। কিন্তু ম্যাচের ১১৩তম মিনিটে মারিও গোৎজের গোলে শিরোপা হাতছাড়া হয় তাদের।

সেই বিশ্বকাপের প্রায় সাত বছর পর জার্মান তারকা থমাস মুলার জানাচ্ছেন, ফাইনাল ম্যাচটি সহজেই জিততে পারতো আর্জেন্টিনা দল। কেননা মূল ম্যাচের ৯০ মিনিটে জার্মানির চেয়ে বেশি সহজ সুযোগ পেয়েছিলো আর্জেন্টিনাই। সেগুলো কাজে লাগাতে না পারায়ই মূলত হারতে হয়েছে মেসিদের।

 

ইএসপিএন এফ৩৬০কে দেয়া সাক্ষাৎকারে মুলার বলেছেন, ‘আর্জেন্টিনা খুব সহজেই (ফাইনাল) ম্যাচটি জিততে পারতো। আমার যদি সঠিক মনে থাকে, তারা আমাদের চেয়ে অনেক বেশি পরিষ্কার সুযোগ পেয়েছে। আমার হিগুয়াইন ও মেসির কথা মনে আছে।’

আর্জেন্টিনার বেশি সুযোগের কথা বললেও, ম্যাচে নিজেদের পারফরম্যান্সের কথা বলতেও ভোলেননি জার্মান তারকা। তার ভাষ্য, ‘তবে এটাও ভুলে যাওয়া উচিত নয়, আমাদের একটি হেডার বার পোস্টে লেগে ফিরেছে। তাই ম্যাচটা প্রায় সমানে সমান ছিলো। যদিও এটা মানতেই হবে, আর্জেন্টিনা জিততে পারতো ম্যাচটি।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর