,

1405297

বর্ষসেরা গোলরক্ষকদের তালিকায় এমি মার্টিনেজ, নেই অ্যালিসন

হাওর বার্তা ডেস্কঃ ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক ঘোষিত ফিফা বর্ষসেরা গোলরক্ষক লেভ ইয়াসিন পুরস্কারের জন্য ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে জায়গা পেয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আগামী ২৯ নভেম্বর ব্যালন ডি’অর পুরস্কারের পাশাপাশি ঘোষণা করা হবে সেরা গোলরক্ষকের নামও।

২০২০ সালটা স্বপ্নের মতো কেটেছিল ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকারের। অল্পের জন্য প্রিমিয়ার লিগ হাতছাড়া করলেও লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লীগসহ চারটি শিরোপা জিতেছিলেন। ক্লাব ফুটবলের অসাধারণ পারফরম্যান্স জাতীয় দলের হয়েও ধরে রেখেছিলেন। ব্রাজিলের হয়ে কোপা জয়ের পর ইতিহাসে একমাত্র গোলরক্ষক হিসেবে এক বছরে তিনটি গোল্ডেন গ্লাভস জিতেছিলেন। যার স্বীকৃতিস্বরূপ বছর শেষে ইতিহাসের প্রথমবারে চালু হওয়া গোলরক্ষকদের ব্যালন ডি’অর খ্যাত লেভ ইয়াসীন ট্রফিও নিজের করে নেন এই ব্রাজিলীয় গোলরক্ষক।

সেই অ্যালিসনের নাম এবার সেরা ১০ গোলরক্ষকের তালিকাতে নেই। আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এমিলিয়ানো মার্টিনেজ আছেন সেরা দশে। এছাড়া ব্রাজিলের আরেক গোলরক্ষক অ্যাডারসনও রয়েছেন এই তালিকায়।

লেভ ইয়াসিন পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা:

জিয়ানলুইজি ডনারুম্মা (প্যারিস সেইন্ট জার্মেই/ইতালি)

অ্যাডারসন মোরায়েস (ম্যানচেস্টার সিটি/ব্রাজিল)

ক্যাস্পার স্মাইকেল (লিস্টার সিটি/ব্রাজিল)

এডুয়ার্ড মেন্ডি (চেলসি/সেনেগাল)

থিবো কর্তোয়া (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম)

কেইলর নাভাস (প্যারিস সেইন্ট জার্মেই/কোস্টারিকা)

এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা/আর্জেন্টিনা)

ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন মিউনিখ/জার্মানি)

ইয়ান অবলাক (অ্যাটলেটিকো মাদ্রিদ/স্লোভেনিয়া)

সামিন হ্যান্ডানোভিচ (ইন্টার মিলান)

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর