তালেবানদের বিজয়ে পাকিস্তানের হাত?

হাওর বার্তা ডেস্কঃ তালেবানদের দীর্ঘদিন ধরে চলা বিদ্রোহ এবং আফগানিস্তানের দ্রুত দখল করার পিছনে পাকিস্তান অবিচ্ছিন্নভাবে জড়িত। তালেবানরা আফগানিস্তানে ছড়িয়ে পড়ার সাথে সাথে কিছু পাকিস্তানি এ ঘটনাকে উদযাপনের কারণ হিসেবে দেখেছিল। পাকিস্তানের বেশ কয়েকটি শহরে ইসলামপন্থী সংগঠন মিষ্টি বিতরণ করেছে। সোশ্যাল মিডিয়ায়, কিছু লোক মার্কিন যুদ্ধের প্রচেষ্টায় ব্যর্থতার জন্য চিৎকার করেছিল। এসব প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ‘গভীর কৌশলের মাধ্যমে’ নিজস্ব আঞ্চলিক সাধনার অংশ হিসাবে আফগানিস্তানে জঙ্গি উপাদান চাষ করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারী রাউফ হাসান টুইট করে বলেছেন, আফগানিস্তান বর্তমানে দুর্নীতিগ্রস্ত ঘানি সরকার থেকে তালেবানদের কাছে ক্ষমতার স্থানান্তর করছে।

সোমবার ইসলামাবাদে একটি অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই একটি কৌতূহলী মন্তব্য করেছিলেন। পাকিস্তানি সমাজের জন্য ইংরেজি ভাষা শিক্ষার সাংস্কৃতিক বিপদ এবং এটি অনুমিত “মানসিক দাসত্ব” সম্পর্কে মন্তব্য করে তিনি মনে করেন। মৌলবাদী তালেবানকে সত্যিকারের ক্ষমতায়নের একটি উদাহরণ হিসাবে চিহ্নিত করেছেন। খান বলেন, ‘আফগান দাসত্বের শিকল ভেঙে দিয়েছিল।’

তালেবানদের সাথে একত্রিত হওয়া দলগুলো পাকিস্তানি এজেন্সিগুলোর সাথে ব্যাপক যৌক্তিক এবং কৌশলগত সম্পর্ক বজায় রেখেছে, যখন তাদের অনেক যোদ্ধা জাতিগত এবং উপজাতীয় সম্পর্ক থেকে এসেছিল যা সীমান্তের উভয় পাশে বিস্তৃত ছিল। এই একই নেটওয়ার্কগুলি সম্ভবত আল-কায়েদার সন্ত্রাসী প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে পাকিস্তানের শীর্ষস্থানীয় সামরিক একাডেমীর কাছাকাছি একটি পাতাযুক্ত চত্বরে অভয়ারণ্য খুঁজে পেতে সক্ষম করেছিল, যতক্ষণ না এক দশক আগে ইউএস নেভি সিলরা তাকে একটি অভিযানে হত্যা করেছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর