বিজ্ঞানীরা জানালেন পান্তা ভাতে কত গুণ

হাওর বার্তা ডেস্কঃ পান্তা ভাতের সঙ্গে বাঙালি বেশ ভালোভাবেই পরিচিত। অনেকে শখ করে পান্তা ভাত খেয়ে থাকেন, আবার অনেকে ঠেকায় পড়ে। তবে বেশিরভাগ মানুষই পান্তা ভাত সাধারণত পুষ্টিগুণ বিচার করে খান না।

পান্তা ভাতে কী ধরনের পদার্থ রয়েছে এবং এটি শরীরের জন্য উপকারি নাকি অপকারী, তা জানতে সম্প্রতি একটি গবেষণা পরিচালনা করেন ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁদের এ গবেষণাপত্র এশিয়ান জার্নাল অব কেমিস্ট্রিতে প্রকাশিত হয়েছে।

গবেষণায় পান্তা ভাতের কোনো খারাপ দিক খুঁজে পাননি বিজ্ঞানীরা। বরং আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, জিংক, ফসফরাস, ভিটামিন বি’র মতো বিভিন্ন পুষ্টিকর পদার্থগুলো সাধারণ ভাতের তুলনায় পান্তা ভাতে অনেক বেশি পরিমাণে থাকে বলে জানিয়েছেন।

গবেষকদের মতে, পান্তা ভাতে থাকা পুষ্টিকর পদার্থগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটিকে শক্তিশালী করে। এছাড়া এতে প্রচুর পরিমাণে বিটা-সিটোস্টেরল, কেম্পেস্টেরোলের মতো মেটাবলাইটস রয়েছে যা শরীরকে প্রদাহ বা যন্ত্রণা থেকে রক্ষা করে। এসব কোলেস্টোরেল কমাতেও এসব সাহায্য করে। পান্তা ভাতে রয়েছে আইসোরহ্যামনেটিন-সেভেন-গ্লুকোসাইড ফ্ল্যাভোনয়েডের মতো মেটাবলাইটস, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে। এ ধরনের ভাতে ল্যাকটিক এসিড ব্যাকটেরিয়া থাকে, যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

পরিষ্কার পাত্র বিশুদ্ধ পানি দিয়ে পান্তা ভাত তৈরি করা হলে তা দারুন উপকারী। বিপরীতে দিকে, অপরিষ্কার পাত্র এবং বিশুদ্ধ পানি দিয়ে তৈরি না হলে পান্তা ভাতে ক্ষতিকর ব্যাকটেরিয়া তৈরি হতে পারে, যা খেলে অসুস্থ হওয়ার ঝুঁকি থাকে বলে সতর্ক করেছেন গবেষকরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর