সন্ত্রাসবাদের অভিযোগ কানাডার সেই ইসলামবিদ্বেষী ঘাতকের বিরুদ্ধে

হাওর বার্তা ডেস্কঃ কানাডায় গাড়িচাপা দিয়ে একটি মুসলিম পরিবরের চার সদস্যকে হত্যাকারী সেই ট্রাকচালকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

সোমবার ভার্চুয়াল আদালতে মামলার শুনানিকালে সরকারি আইনজীবী ২০ বছর বয়সি শ্বেতাঙ্গ বর্ণবাদী ন্যাথানেইল ভেল্টম্যানের বিরুদ্ধে চারজনকে হত্যা, একজনকে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনেন। খবর আরব নিউজের।

পুলিশ বলছে, হামলাকারী পূর্বপরিকল্পিতভাবে এবং ইসলামবিদ্বেষের কারণে নিরপরাধ ওই মুসলিম পরিবারটিকে গাড়িচাপা দিয়েছে।

এ সময় ঘাতককে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল আদালতে যুক্ত করা হয়।

উল্লেখ্য, কানাডার লন্ডন শহরে গত ৬ জুন রাতে বর্ণবাদী ওই চালক গাড়িচাপা দিয়ে পাকিস্তান বংশোদ্ভূত মুসলিম পরিবারের চার সদস্য— সৈয়দ আফজাল (৪৬), তার ৭৪ বছর বয়সি বৃদ্ধ মা, সৈয়দ আফজালের স্ত্রী মাদিহা সালমা (৪৪) এবং তাদের মেয়ে ইয়ুমনাহ আফজালকে (১৫) হত্যা করে।

দক্ষিণ-পশ্চিম অন্টারিওর ইসলামিক সেন্টারের মাঠে গত শনিবার দুপুরে তাদের জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার রাজা বশির তারার। তিনি বলেন, আজ কানাডার সব শান্তিপ্রিয় মানুষ তাদের পাশে দাঁড়িয়েছেন। বর্ণবাদী ও জাতিবিদ্বেষকে সবাই ঘৃণা করে।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এক বিবৃতিতে বলেন, বিশ্বব্যাপী পরিকল্পিতভাবে একটি মহল ইসলামভীতি ছড়াচ্ছে। বর্তমানে তা উদ্বেগজনক হারে বাড়ছে।

তবে এই ধর্মবিদ্বেষের বিরুদ্ধে দাঁড়ানোয় কানাডার সরকার, দেশটির সুশীল সমাজ, সাধারণ জনগণ ও গণমাধ্যমকে ধন্যবাদ জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

ওই নৃশংস হামলায় মুসলিম পরিবারটির ফায়েজ আফজাল নামে ৯ বছরের আরেক শিশুও গুরুতর আহত হয়েছে। তার অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গাড়ি হামলার শিকার মুসলিম ওই পরিবারটি ১৪ বছর আগে পাকিস্তান থেকে এসে কানাডার লন্ডন শহরে বসবাস শুরু করে।
গ্রেফতারের পর পুলিশের কাছে চালক স্বীকার করেছে, মুসলিম বলেই তাদের গাড়িচাপা দিয়ে হত্যা করা হয়েছে।

                  ৯ বছর বয়সি ফায়েজ আফজাল ছাড়া পরিবারের সবাই নিহত হন গাড়িচাপায়

লন্ডনের মেয়র অ্যাড হোল্ডার এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। লন্ডনের গোয়েন্দা বিভাগের ইন্সপেক্টর পল ওয়েট বলেন, আমাদের কাছে প্রমাণ আছে, এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।

মুসলিম পরিবারটি পাঁচ সদস্য রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় তাদের গাড়িচাপা দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে ওই চালক।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর