কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত, ধান সংগ্রহে কোনো সিন্ডিকেট সহ্য করা হবে না

হাওর বার্তা  ডেস্কঃ চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহে কোনো সিন্ডিকেট সহ্য করা হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ‘সংগ্রহের ক্ষেত্রে ধানের গুণগত মান শতভাগ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে কোনো আপস করা হবে না। সে বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের প্রধান দপ্তর থেকে শুরু করে মাঠ পর্যায়ের সব কর্মকর্তা-কর্মচারীকে সতর্কতার সঙ্গে সচেষ্ট থাকতে হবে। সরকার কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করাসহ নানা সুযোগ-সুবিধা অব্যাহত রেখেছে।’ সারা দেশের সঙ্গে নওগাঁ জেলারও বোরো মৌসুমের ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন জেলা ও উপজেলা যুক্ত হয়।

মিল মালিক, খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও খাদ্যগুদামে কর্তব্যরত শ্রমিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘সময়মতো চুক্তি সম্পাদন করবেন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের বিপরীতে দেওয়া চাহিদাপত্র অনুযায়ী ধান গুদামে সরবরাহ করতে হবে। কৃষকরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হয়। ভালো ব্যবহার করাসহ সরাসরি কৃষকদের কাছ থেকেই ধান সংগ্রহ করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ এক্ষেত্রে কোনো সিন্ডিকেট সহ্য করা হবে না।’ নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশীদের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য দেন পুলিশ সুপার আব্দুল মান্নান, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুখ হোসেন পাটওয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সামশুল ওয়াদুদ, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন, জেলা চাল কল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার প্রমুখ।

উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে সারা দেশে সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ছয় লাখ ৫০ হাজার টন ধান, মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ টন সেদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল সংগ্রহ করবে খাদ্য অধিদপ্তর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর