আবারও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতলেন জয়া

হাওর বার্তা ডেস্কঃ বলিউডের ফিল্মফেয়ার পুরস্কার ঘোষণা করা হয় চলতি সপ্তাহে। গতকাল (৩১ মার্চ) বসেছিলো টালিউডের ফিল্মফেয়ার পুরস্কারের আসর। সমালোচক শাখায় সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ‘রবিবার’ এবং ‘বিজয়া’ সিনেমার জন্য এই স্বীকৃতি উঠলো তার হাতে। আর সৃজিত মুখার্জির ‘গুমনামি’র জন্য সেরা অভিনেতা হয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ফিল্মফেয়ার কর্তৃপক্ষ তাদের ফেইজবুক পেইজ ও ওয়েবসাইটে খবরটি নিশ্চিত করে।

বুধবার (৩১ মার্চ) রাতে জাঁকালো আয়োজনে ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত কলকাতার বাংলা সিনেমাগুলো থেকে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় জয় ফিল্মফেয়ার পুরস্কার (বাংলা) ২০২০। টাইমসঅফইন্ডিয়া ডটকম জানায়, কলকাতার ওয়েস্টিন’য়ে ছোট পরিসরে আয়োজিত এই অনুষ্ঠান সঞ্চালনা করেন মীর আফসার আলি, অনির্বাণ ভট্টাচার্য এবং অর্পিতা চট্টোপাধ্যায়।

এর আগে সোমবার (২৯ মার্চ) প্রকাশ করা হয় মনোনীতদের নাম। এতে রাইমা সেন (তারিখ), সোহিনী সরকার (ভিঞ্চি দা), শুভশ্রী গাঙ্গুলি (পরিণীতা) ও ঈশা সাহার (সোয়েটার) সঙ্গে শ্রেষ্ঠ অভিনেত্রী (সমালোচক) বিভাগে জয়া মনোনয়ন পান ‘রবিবার’ ও ‘বিজয়া’ সিনেমার জন্য। মনোনয়নে শ্রেষ্ঠ সিনেমার তালিকায় ছিল ‘গুমনামি’, ‘কণ্ঠ’, ‘মিতিন মাসি’, ‘পরিণীতা’, ‘সাঁঝবাতি’ ও ‘ভিঞ্চি দা’। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে মনোনয়ন পান বীর চ্যাটার্জি, দেব, পরমব্রত চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

জয়া আহসান বাংলাদেশে একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কলকাতার সিনেমায় অভিনয় করেও অনেক প্রশংসা ও স্বীকৃতি ঘরে তুলেছেন। ২০১৮ সালে কলকাতার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস পান জয়া। ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর সম্মাননা অর্জন করেন তিনি। সেই ধারাবাহিকতায় আবারও কলকাতার ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’- এ সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিলেন জয়া।

এবার প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জনপ্রিয় ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার জিতেছেন স্বস্তিকা মুখার্জী (শাহ্ জাহান রিজেন্সী) এবং শুভশ্রী গাঙ্গুলী (পরীণিতা)। শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার জিতেছে ‘ভিঞ্চি দা’। শ্রেষ্ঠ পরিচালক পুরস্কার পেয়েছেন ‘জ্যেষ্ঠপুত্র’র নির্মাতা কৌশিক গাঙ্গুলী। ‘নগরকীর্তন’ ছবির জন্য সমালোচকদের চোখে সেরা অভিনেতা ঋদ্ধি সেন, ‘শাহজাহান রিজেন্সি’র জন্য স্বস্তিকা মুখোপাধ্যায় এবং ‘পরিণীতা’র শুভশ্রী গাঙ্গুলি যৌথভাবে সেরা অভিনেত্রী, ‘জ্যেষ্ঠপুত্র’ ছবির জন্য ঋত্বিক চক্রবর্তী সেরা পার্শ্ব অভিনেতা এবং কৌশিক গাঙ্গুলি সেরা পরিচালক, ‘কিয়া অ্যান্ড কসমস’ ছবির সুবাদে সেরা নবাগতা অভিনেত্রী হয়েছেন ঋত্বিকা পাল। আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও তরুণ মজুমদার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর