,

image-154252-1616654523bdjournal

একবিংশ শতাব্দীর সেরা ক্লাব বার্সেলোনা

হাওর বার্তা ডেস্কঃ ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) চোখে শতাব্দীর সেরা ক্লাব হয়েছে বার্সেলোনা।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত দুটি করে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ, ছয়টি লা লিগা জিতেছে দলটি। শুধু তাই নয় সেরাদের সেরা হতে ম্যাচে জয়ের সংখ্যা, গোল করা এবং হজম সব বিবেচনায় একবিংশ শতাব্দী সেরা নির্বাচিত হলো কাতালানরা।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘এফসি বার্সেলোনা (একুশ শতকের) প্রথম (২০০১-২০১০) ও দ্বিতীয় দশকের (২০১১-২০২০) বিশ্ব ক্লাব র‍্যাঙ্কিংয়ে সেরা হয়েছে।’

২৮৭৭ পয়েন্ট নিয়ে স্প্যানিশ জায়ান্ট বার্সা গত দশকের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ও স্পেনের সফলতম ক্লাব রিয়াল ২৭৮২ পয়েন্ট নিয়ে হয়েছে দ্বিতীয়। তৃতীয় স্থানে থাকা জার্মান পাওয়ার হাউজ বায়ার্নের পয়েন্ট ২৫৯৪।

তালিকার চারে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এবং পঞ্চম স্থানে অ্যাতলেতিকো মাদ্রিদ। অর্থাৎ শীর্ষ পাঁচের ৩টিই স্প্যানিশ ক্লাব। এছাড়া সেভিয়া আছে ১৩তম স্থানে। উয়েফার বাইরে থেকে শীর্ষ চিশে স্থান পেয়েছে একমাত্র গ্রেমিও পোর্তো অ্যালেগ্রেন্স (১৪তম স্থানে)।

বছর বিবেচনায় বার্সেলোনা ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছিল। এছাড়া রিয়াল মাদ্রিদ ২০১৫ ও ২০১৭ সালে এবং ২০১৩ ও ২০২০ সালে এই স্বীকৃতি পেয়েছিলেন বায়ার্ন মিউনিখ।

১৮৯৯ সালে প্রতিষ্ঠিত বার্সেলোনা এখন পর্যন্ত পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ, পাঁচটি উয়েফা সুপার কাপ ও ২৬টি স্প্যানিশ লা লিগাসহ মোট ৯৪টি শিরোপা জিতেছে।

সাম্প্রতিক পারফরম্যান্স হতাশাজনক হলেও শিরোপার ভিত্তিতে গত দশকে নিজেদের ইতিহাসের সবচেয়ে বেশি সাফল্য উপভোগ করেছে বার্সা। বিবেচিত সময়ে তারা ঘরে তোলে মোট ২১টি ট্রফি। সেগুলো হলো ছয়টি লা লিগা, দুটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি কোপা দেল রে, দুটি ক্লাব বিশ্বকাপ, দুটি ইউরোপিয়ান সুপার কাপ ও চারটি স্প্যানিশ সুপার কাপ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর