,

image-401507-1615624615

যে রেকর্ড শুধুই তামিমের

হাওর বার্তা ডেস্কঃ প্রায় ১৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট দাপিয়ে বেড়াচ্ছে খেলাটির খুদে সংস্করণ টি-টোয়েন্টি। সারা বছর জুড়েই ক্রিকেটখেলুড়ে দেশগুলো ঘরোয়াভাবে টি-টোয়েন্টির আয়োজন করে যাচ্ছে।

ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশ এখনও অনেকটা পিছিয়ে। হতাশ করা তথ্য হচ্ছে, গত ১৫ বছর ধরে চলা এই ফরম্যাটে কেবল একটিমাত্র ব্যক্তিগত সেঞ্চুরির দেখা মিলেছে বাংলাদেশের।

ক্রিকইনফো বলছে, বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবালের একটি সেঞ্চুরি রয়েছে টি-টোয়েন্টিতে।  তিনি ছাড়া ২০ ওভারের ম্যাচে আর কোনো বাংলাদেশি তারকা সেঞ্চুরির দেখা পাননি এখন অবধি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে এখনও পর্যন্ত ব্যক্তিগত সেঞ্চুরি হয়েছে মোট ৫৮টি। বিশ্বের ২৬টি দেশের ৪৫ জন ব্যাটসম্যান মিলে করেছেন এই ৫৮ সেঞ্চুরি।

এদের মধ্যে সবচেয়ে বেশি ৪ জন করে সেঞ্চুরিয়ান রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের। আর এককভাবে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি করেছেন ভারতের হিটম্যান রোহিত শর্মা।

আর সেঞ্চুরির খাতায় বাংলাদেশের পক্ষে একটি মাত্র নামই জ্বলজ্বল করছে।  তিনি হচ্ছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

এমন রেকর্ড গড়েও প্রশংসা কমই পাবেন তামিম। কারণ টি-টোয়েন্টিতে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে তামিম পৌঁছেছিলেন এখন থেকে ঠিক পাঁচ বছর আগে এই দিনে।  ওই ম্যাচের পর এখনও পর্যন্ত ৩৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেঞ্চুরির দেখা মেলেনি তামিমের। সাকিব, মুশফিক, রিয়াদদের মধ্যে কেউই তামিমের রেকর্ডে ভাগ বসাতে পারেননি।

ক্রিকইনফো আরও বলছে, বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় থাকা দেশগুলোর মধ্যে শুধুমাত্র বাংলাদেশেই রয়েছে একজন টি-টোয়েন্টি সেঞ্চুরিয়ান।

২০১৬ সালের ১৩ মার্চ টি-টোয়েন্টি ফরম্যাটে সেঞ্চুরি পান তামিম। ভারতের মাটিতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে এদিন ওমানের বিপক্ষে ৬৩ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তামিম।

ওই সেঞ্চুরির পর আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে সেঞ্চুরি করা এগারতম ব্যাটসম্যান হন দেশসেরা এ ওপেনার।

তামিমের সেঞ্চুরিতে ভর করে সেদিন ওমানের বিপক্ষে ১৮০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। পরে বৃষ্টি আইনে ৫৪ রানের ব্যবধানে জয় পায় বাংলাদেশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর