কিশোরগঞ্জ ঐতিহাসিক শহীদী মসজিদের খতিব,আল্লামা আযহার আলী আনোয়ার শাহ’র চলে যাওয়ার এক বছর আজ

হাওর বার্তা ডেস্কঃ দেশবরেণ্য আলেম ছিলেন কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতিব ও আল-জামিয়াতুল ইমদাদিয়ার মহাপরিচালক আল্লামা আযহার আলী আনোয়ার শাহ। তাঁর চমৎকার তিলাওয়াত, শুদ্ধ বাংলা ও সাবলীল আলোচনায় মুগ্ধ হতেন দেশের কোটি তৌহিদী জনতা। দেশে-বিদেশে রয়েছে তাঁর অসংখ্য ছাত্র ও ভক্ত। ছিলেন আলেমকুলের অন্যতম শিরোমণি।

এই জানুয়ারি মাসেই তিনি এসেছিলেন এই ধরায়, আবার এই জানুয়ারিতেই তিনি মাবুদের ডাকে চলে গিয়েছিলেন চিরদিনের মতো। ১৯৪৭ সালের ২ জানুয়ারি মরহুম পিতার তৎকালীন বাসস্থান কিশোরগঞ্জের শহীদী মসজিদ সংলগ্ন বাসায় জন্মগ্রহণ করেন আল্লামা আযহার আলী আনোয়ার শাহ। ২০২০ সালের আজকের দিনে (২৯ জানুয়ারি) চিকিৎসকদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়ে তিনি পাড়ি জমান না ফেরার দেশে।

এই সময়েই তিনি আস্তানা গাড়লেন দেশের কোটি তৌহিদী জনতার বক্ষস্থলে; মানুষের বুকের যে অঞ্চলে অমর মানুষের বসবাস।

তাঁর শেষ বিদায়ে এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়েছিল ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। গত বছরের ৩০ জানুয়ারি চোখে অশ্রু আর নিরব বেদনা নিয়ে পাঁচ লক্ষাধিক মানুষ অংশ নিয়েছিলেন দেশের প্রখ্যাত আলেম আল্লামা আযহার আলী আনোয়ার শাহ এর নামাজে জানাজায়।

ঈদে যে শোলাকিয়া ময়দান মুখরিত হয় লাখো মুসল্লির পদভারে, সেই শোলাকিয়া ময়দান মহাসমুদ্রের রূপ নিয়েছিলো শোকাহত মানুষের ভীড়ে।

আলেম-উলামাদের বুকে অভিভাবক হারানোর যে বেদনা সেদিন বেজেছিল, এক বছর পরও তাঁর সে শূন্যতা সমান করেই বুকে বাজে কিশোরগঞ্জে আলেম-উলামাসহ ধর্মপ্রাণ মানুষের। মহান রবের কাছে মোনাজাত, চোখের জল আর কান্নায় আজো ভাসেন জামিয়ার শিক্ষক-শিক্ষার্থী।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, আত্মীয়স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ এঁর পিতা হযরত মাওলানা আতহার আলী (রহ.) ছিলেন হযরত হাকিমুল উম্মত আশরাফ আলী থানবী (রহ.) এর বিশিষ্ট খলিফা। উপমহাদেশের বিখ্যাত আলেম এবং রাজনীতিবিদ মাওলানা আতহার আলী (রহ.) আল জামিয়াতুল ইমদাদিয়া ও শহীদী মসজিদসহ অসংখ্য মসজিদ মাদরাসার প্রতিষ্ঠাতা ছিলেন। এছাড়া তিনি নেজামে ইসলাম পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি এবং তৎকালীন পাকিস্তানের গণপরিষদ ও প্রাদেশিক পরিষদের সদস্য ছিলেন।

মরহুম পিতার নিকটেই হাতেখড়ি নেন আযহার আলী আনোয়ার শাহ। এছাড়া পিতার বিশিষ্ট খলিফা হযরত মাওলানা ক্বারী নিছার আলী (রহ.) এর নিকট তিনি প্রাথমিক শিক্ষা লাভের সুযোগ পান। প্রাথমিক বাংলা ও ইংরেজি বিষয়ে শিক্ষা লাভ করেন সুপণ্ডিত মাস্টার আব্দুর রশিদ (রহ.) এর নিকট।

আযহার আলী আনোয়ার শাহ প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর পিতার প্রতিষ্ঠিত আল জামিয়াতুল ইমদাদিয়ায় কালামে পাক হেফজ শুরু করেন। ১৯৬১ সালের মাঝামাঝি সময়ে মাত্র দেড় বছরে তিনি হেফজ সমাপ্ত করেন। তাঁর হেফজ এর ওস্তাদ ছিলেন হযরত মাওলানা হাফেজ নুরুল ইসলাম (রহ.)।

আল জামিয়াতুল ইমদাদিয়াতেই আযহার আলী আনোয়ার শাহর মাধ্যমিক শিক্ষা শুরু হয়। এ সময় তিনি ইসলামি উলুমের সর্ব বিষয়ের সুপণ্ডিত বহু গ্রন্থের প্রণেতা বিশিষ্ট লেখক ও সাহিত্যিক সায়্যিদ আব্দুল আহাদ কাসেমি (রহ.) এর সান্নিধ্য লাভ করেন। কাশেমি (রহ.) এর সরাসরি তত্বাবধানে তিনি এক বছরে একাধিক জামাত (ক্লাস) সমাপ্ত করতে সক্ষম হন।

প্রখর মেধা ধী-শক্তি এবং প্রচণ্ড স্মরণ শক্তির অধিকারী হওয়ায় আনোয়ার শাহ মাত্র দুই বছরেই ১৯৬৪ সালে মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে প্রথম বিভাগে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

উচ্চ শিক্ষা লাভের উদ্দেশে আযহার আলী আনোয়ার শাহ তাঁর পিতার নির্দেশে চলে যান পাকিস্তানের করাচিতে। সেখানের বিশ্বখ্যাত বিদ্যাপীঠ ‘জামিয়া আরাবিয়া ইসলামিয়া নিউটাউন’ এ ১৯৬৪ সালে তিনি ভর্তি হন। সেখানে তিনি ১৯৬৭ সাল পর্যন্ত লেখাপড়া করেন। অর্জন করেন হাদীস ও তাফসির বিষয়ে বিশেষ পাণ্ডিত্য ও দক্ষতা।

সেখান থেকে তিনি ফেফাকুল মাদারিস (পাকিস্তান মাদরাসা শিক্ষা বোর্ড) এর অধীন গৃহীত দাওরায়ে হাদীস (তাকমিল) এর কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। সে সময় হাদীস বিষয়ে তাঁর ওস্তাদ ছিলেন যুগশ্রেষ্ঠ হাদীস বিশারদ আন্তর্জাতিক ইলমি ব্যক্তিত্ব আল্লামা ইউসুফ বিন্নুবী (রহ.), আল্লামা ওয়ালী হাসান টুংকি (রহ.) ও ইদরীস মিঠারি (রহ.) প্রমুখ। ইলমে তাফসিরে তাঁর ওস্তাদ ছিলেন হাফিজুল হাদীস আল্লামা আবদুল্লাহ দরখাস্তী (রহ.)।

এছাড়া সেখানে প্রেরিত মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের চারজন খ্যাতিসম্পন্ন ওস্তাদের কাছে আযহার আলী আনোয়ার শাহ ১৯৬৬ সালে আরবি সাহিত্য ও তাজবিদুল কুরআন শিক্ষা লাভ করেন। ইলমে ক্বেরাত ও তাজবিদে তাঁর ওস্তাদ হলেন কারী আতা সোলাইমান রিযক্ব আল মিশরী (রহ.) ও ইররাহিম আবদুল্লাহ (রহ.)।

শিক্ষা সমাপ্তির পর তিনি আত্মশুদ্ধির লক্ষ্যে বাইয়াত হন হাকিমুল উম্মত হযরত থানভী (রহ.) এর বিশিষ্ট খলিফা মুহিউস্সুন্নাহ মাওলানা আবরারুল হক (রহ.) এর হাতে। দীর্ঘ সাধনার পর তিনি তাঁর নিকট থেকে খেলাফত লাভ করেন।

এছাড়াও তিনি খেলাফত লাভ করেন হযরত জাফর আহমদ উসমানী (রহ.) এর খলিফা কটিয়াদীর হযরত খাজা শামছুল হক (রহ.), হযরত আতহার আলী (রহ.) ’র  খলিফা সিলেটের হযরত মাওলানা আবদুল মান্নান (রহ.) ও হযরত মাওলানা আবদুল ওয়াহার (রহ.) এর খলিফা ময়মনসিংহের হযরত মাওলানা ফয়জুর রহমান (রহ.) এর নিকট থেকে।

শিক্ষা জীবন শেষ করে ১৯৬৮ সালে তিনি সিনিয়র শিক্ষক হিসেবে আল জামিয়াতুল ইমদাদিয়ায় যোগ দেন। স্বাধীনতা পরবর্তী সময়ে জামিয়া ইমদাদিয়া বন্ধ হয়ে গেলে নবীজীর (সা.) সুন্নাত অনুযায়ী কিছুদিন তিনি কাপড়ের ব্যবসা করেন।

১৯৭৫ থেকে ৭৬ সাল পর্যন্ত ময়মনসিংহের জামিয়া ইসলামিয়ায় মুহাদ্দিস ও নাযেমে তালিমাত (শিক্ষা সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। পরে জামিয়া ইমদাদিয়া আবার চালু হলে তিনি ১৯৭৭ সালে সেখানে আবার মুহাদ্দিস হিসেবে যোগ দেন।

আযহার আলী আনোয়ার শাহ ১৯৭৯ সালে আল জামিয়াতুল ইমদাদিয়ায় ভাইসপ্রিন্সিপাল হিসেবে দায়িত্ব নেন। জামিয়ার প্রিন্সিপাল মাওলানা আহমদ আলী খান (রহ.) স্বাস্থ্যগত কারণে দায়িত্ব পালনে অক্ষমতা প্রকাশ করলে ভারপ্রাপ্ত হিসেবে কিছুদিন আল্লামা আনোয়ার শাহ প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন।

১৯৮৩ সালে জামিয়ার মজলিসে শুরার সিদ্ধান্তে তিনি প্রতিষ্ঠানের প্রিন্সিপালের দায়িত্ব পান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি জামিয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল ও মহাপরিচালক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যান। তিনি তাঁর দায়িত্বকালে আল-জামিয়াতুল ইমদাদিয়াকে শিক্ষা-দীক্ষা ও অবকাঠামোর দিক থেকে উন্নতির চরম শিখড়ে নিয়ে যান। জামিয়া ইমদাদিয়াকে তিনি বাংলাদেশের অন্যতম প্রধান ধর্মীয় (কওমী) প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করেন।

আযহার আলী আনোয়ার শাহ শহীদী মসজিদের মুতাওয়াল্লী, ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন। তিনি কিশোরগঞ্জ ইমাম উলামা পরিষদ এর সভাপতি ছিলেন।

এছাড়াও নুরুল উলুম কুলিয়ারচর মাদরাসা, জামিয়া ইসলামিয়া গাইলকাটা মাদরাসায় দীর্ঘদিন তিনি ভারপ্রাপ্ত প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। তিনি বৃহত্তর ময়মনসিংহের অনেক মাদরাসার পরিচালনা কমিটির সভাপতিসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

আযহার আলী আনোয়ার শাহ ইসলামী আন্দোলনের যোগ্য কর্মী তৈরির লক্ষ্যে যেমনি দ্বীনি শিক্ষা বিস্তারে কাজ করেছেন, তেমনি অসহায় দরিদ্র ও দুর্যোগপূর্ণ মানুষের পাশে প্রশংসনীয় ভূমিকা রাখেন। দীনের খেদমতে নিজেকে উৎসর্গ করে যাওয়া আল্লামা আযহার আলী আনোয়ার শাহ তাই মৃত্যুর এক বছর পরও আজো ভাস্বর, এই মুসলিম জাহানে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর