নগদ ও বিকাশে সরকারি ভাতা যাবে সরাসরি উপকারভোগীর হাতে

হাওর বার্তা ডেস্কঃ কোনো মাধ্যম ছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা সরাসরি উপকারভোগীদের হাতে পৌঁছে দিতে মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী চাঁদপুর, পিরোজপুর, লালমনিরহাট ও নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ে সংযুক্ত হয়ে উপকারভোগীসহ জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

নেত্রকোনা প্রান্ত থেকে সামাজিক সুরক্ষা ভাতা ভোগী একজন অন্ধ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের বিরাট কষ্টের হাত থেকে বাঁচিয়েছেন। আগে ব্যাংকে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে হতো। এখন মোবাইলে টাকা দেওয়ায় বাড়ি কাছ থেকে নিজের সুবিধা মতো টাকা তুলতে পারছি।

নেত্রকোনা থেকে আরেকজন বয়স্ক ভাতা ভোগী ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বলেন, আগে রোদ-বৃষ্টিতে ভিজে ভাতা আনতে হতো। মোবাইলে সহজে টাকা পাঠানোর ব্যবস্থা করা আমাদের অনেক উপকার হয়েছে, কষ্ট কমেছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে দেশের প্রায় এক-চতুর্থাংশ পরিবারকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নিয়ে আসা হয়েছে।

চলতি ২০২০-২১ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে মোট ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে চলতি ২০২০-২০২১ অর্থবছরে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ৪৯ লাখ বয়স্ক পুরুষ ও নারীকে বয়স্ক ভাতা, জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ২০ লাখ ৫০ হাজার নারীকে বিধবা ভাতা, জনপ্রতি মাসিক ৭৫০ হারে ১৮ লাখ ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা দেওয়া হচ্ছে।

এছাড়া এক লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে শিক্ষা উপবৃত্তি কর্মসূচির আওতায় আনা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, পর্যায়ক্রমে সব প্রতিবন্ধী ব্যক্তিকে আমরা আর্থিক সহায়তার আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের। এখন পর্যন্ত আমরা ১১২টি উপজেলায় শতভাগ বয়স্ক ও বিধবা ভাতার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য উপজেলায়ও শতভাগ বরাদ্দ নিশ্চিত করা হবে।

বিআইসিসি প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবনের সঙ্গে সংযুক্ত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সচিব মোহাম্মদ জয়নুল বারী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর