মাটিই তার প্রিয় খাবার, ৯০ বছর ধরে মাটি খেয়ে দিব্যি সুস্থ

হাওর বার্তা ডেস্কঃ আপনার পছন্দের খাবারের তালিকায় নিশ্চয় বিরিয়ানি, পোলাও, কোরমা ইত্যাদি রয়েছে! তবে জানেন কি এমনও কেউ আছে যে কিনা মাটি খেতে পছন্দ করে! হ্যাঁ, ঠিক শুনেছেন!

এমনই কাণ্ড ৯০ বছর ধরে ঘটিয়ে আসছেন এক ব্যক্তি। ভারতের ঝাড়খণ্ডের সাহেবগঞ্জের অধিবাসী কারু পাশোয়ান নামক এই ব্যক্তি। ১৯১১ সালে জন্মগ্রহণ করেন।

তিনি জানান, তার বয়স যখন মাত্র ১১ বছর ছিল তখন থেকেই তার মাটি খাওয়া শুরু। প্রথম দিকে দারিদ্রের কারণে মাটি খাওয়া শুরু করলেও পরে তা অভ্যাসে পরিণত হয়। কারু পাশোয়ান বলেন, ‘আমি আমার আর্থিক অবস্থা নিয়ে খুব হতাশায় ভূগতাম।

কারু পাশোয়ান

কারু পাশোয়ান

ছেলেবেলা থেকেই দারিদ্রের মধ্যে বড় হয়েছি। একটুকরো রুটি ভাইবোনের মুখে তুলে দিতে নিজে মাটি খেয়ে পেট ভরাতাম। যত বড় হয়েছি দারিদ্রের চাপ আরো বেড়েছে। দশ ছেলেমেয়ের সংসার আমার। তাদের ঠিক মতো খাবার দিতে পারতাম না। মনে হতো, মরে যাই।

একসময় খাবারের অভাবে মাটি খেতে শুরু করি। ধীরে ধীরে এটা আমার অভ্যাসে পরিণত হয়। খাবারের অভাব ঘুচলেও আমি মাটি না খেয়ে থাকতে পারি না।

কারুর বড় ছেলে সিয়া রাম পাশোয়ান বলেন, আমরা বাবাকে মাটি খাওয়া থেকে বিরত করতে অনেকবার চেষ্টা করেছি। তবে তিনি কারও কথাই শোনেন না। তিনি যেখান সেখান থেকে এক টুকরো মাটি তুলে খেতে শুরু করেন।

কারু পাশোয়ান ও তার স্ত্রী

কারু পাশোয়ান ও তার স্ত্রী

অবাক কাণ্ড হলো, এত দীর্ঘ সময় ধরে মাটি খেলেও কারুর কোনোদিনই সমস্যা হয়নি। বরং এই বয়সেও তিনি শারীরিকভাবে বেশ সবল। এই বিরল খাদ্যাভ্যাসের জন্য ২০১৫ সালে বিহারের সবর কৃষি বিশ্ববিদ্যালয় তাকে বিশেষ সম্মাননা প্রদান করেছে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর