পৃথিবীর সবচেয়ে সম্মানজনক ও ঝুঁকিপূর্ণ পেশা হচ্ছে সাংবাদিকতা

জাকির হোসাইনঃ পৃথিবীর সবচেয়ে বেশি ঝুকিপূর্ণ ও সম্মানজনক পেশা সাংবাদিক এটা আমাদের সবার জন্য না। আমরা জাতি শুধু চাওয়া পাওয়া নিয়ে হিসাব করি, সকল শ্রেণি পেশার মানুষেরই রয়েছে চাওয়া পাওয়ার বেদনা। সকল জনসাধারণের সচেতনতার অভাবে বাড়ছে বিভিন্ন জটিলতা। আমাদের অভিযোগের শেষ নেই, সকল পেশার মানুষেরই সমস্যা থাকে। সচেতন মহলের দাবি-জনসচেতনতার অভাবে অপরাধমুলক কর্মকান্ড ও বাড়ছে ।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অনেক মা বোনদের ইজ্জত দিতে হয়েছে, লাখ লাখ মানুষ শহীদ হয়েছে। শহীদের রক্তের বিনিময়ে লাল সবুজের পতাকার স্বাধীনতা পেয়েছি আমরা, কিন্তু বেঈমান ও দুষ্টু লোকের কারণে মানবতার কল্যাণে কাজ করা কঠিন হয়ে পড়েছে বলে অনেকেরই অভিমত। দেশে কয়েক হাজার সংবাদ মাধ্যমের মধ্যে টেলিভিশন চ্যানেল , জাতীয় পত্রিকা, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও অনেক অনলাইন নিউজ পোর্টাল সহ বিভিন্ন সংবাদপত্র , সেখানে লক্ষাধিক সংবাদ কর্মী ও স্টাফ কাজ করছেন।

আইনজীবী, পুলিশ, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ সকল পেশায় কিছু বেঈমান ও দুষ্টু প্রকৃতির লোক থাকে , তারা মানুষের সাথে প্রতারণা করার কারণে প্রকৃত ভালো মানুষের বদনাম হয় । যারা দেশ ও জাতির কল্যাণে কাজ করেন একটু চিন্তা করে দেখুন, তারাই বেশি ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। সর্বস্থানে বৃদ্ধি পাচ্ছে প্রতারণা, চুরি, ডাকাতি, ছিনতাই, খুন ও ধর্ষণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড । সাংবাদিক মানে স্বাধীনতা সাংবাদিক মানে স্বাধীন চেতনা তাই সংগঠন আর সংগঠন, আলাদা ভাবে সাংবাদিকদের নিয়ে সংগঠন করেছে কিছু সাংবাদিক তাদের মধ্যে বেশিরভাগ ঐক্যবদ্ধ না থাকার কারণে পিছিয়ে পড়েছেন তারা ।

একজন অন্যজনের বিরুদ্ধে কাজ করার কারনে বাড়ছে বিবাদ ও শক্রতা। বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিগণ অবহেলিত হচ্ছেন , যে কোনো এলাকায় সংবাদ সংগ্রহ করার কাজে গেলে সংবাদ কর্মীদেরকে অনেকেই প্রশ্ন করেন আপনারা কোন সংগঠনের সদস্য ? অনেক সময় সাংবাদিকদের সাথে সাধারণ পাবলিক ও রাজনৈতিক নেতার হাতাহাতির ঘটনাও ঘটে থাকে। যেকোনো সময় মিডিয়ারা হামলা,মামলার শিকার হচ্ছে । কেউ কেউ নিউজ না করে সাংবাদিক পরিচয় দিয়ে চাঁদাবাজি করছে, এরই মধ্যে কয়েক জনকে পুলিশ আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছেন ।

সাংবাদিকতা একটি মহান পেশা, সাংবাদিক শব্দ সহজ হলেও এই পেশায় সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে আমরা সকলে জানি , আর এই পেশায় দেশ ও জাতির সম্পর্কে সকল বিষয়ে জানতে সাংবাদিকতার আদর্শলিপি পড়তে হবে,আর সরকারি নিয়ম নীতি অনুযায়ী চলতে হয়। “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক দেশ ও জাতির বিবেক। ঝুঁকিপূর্ণ জেনেও সাংবাদিকরা দেশ ও জাতির কল্যাণে পেশাগত দায়িত্ব পালন করে আসছেন । একটি ভুল হলে সাংবাদিকদের উপর হামলা, মামলা করা হয়, এমনকি হত্যার শিকার হন সাংবাদিকরা।

আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সবাইকে বলা হয় সাংবাদিকদের সহযোগিতা করবেন, কিন্তু এখন তার উল্টো দেখা যায়। পুলিশ কি কখনো সাংবাদিকদের বন্ধু হতে পেরেছেন ? কেউ কি খবর নিয়েছেন যে, সাংবাদিকরা কেমন আছেন? সাংবাদিকরাই আজকাল কি কষ্টে আছেন। জনগণের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করে বিনিময় কি পাচ্ছেন সাংবাদিকরা? নির্যাতনের শিকার হচ্ছেন । বিভিন্ন হয়রানি মূলক মামলার শিকার হচ্ছেন অনেকেই।

বাংলাদেশে বর্তমানে প্রায় ১৮ কোটি জনগন, তুলনামূলক আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকের সংখ্যায় অনেক কম, যারা মানুষের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে । “পুলিশ, সাংবাদিক, আইনজীবি ও জনপ্রতিধিগণ, এই চারটি শব্দের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক”। অভিমত সাংবাদিক হতে চাইলে তা হওয়া অনেক কঠিন কাজ, নিউজ না করেই কার্ড গলায় ঝুঁলিয়ে অনেকেই পরিচয় দেন আমি সাংবাদিক ! ভুল ধরার মানুষ অনেকে আছে ।

সাংবাদিকতা করতে আদর্শলিপিসহ বেশি বেশি বই পড়ে জানতে হবে, তারপর সংবাদ সংগ্রহ করে সেই সংবাদ পরিবেশন করা অনেক কঠিন, মুখে বড় বড় কথা, কাজের বেলায় নেই এককোনা। সবার সাংবাদিকতার আদর্শলিপি বই পড়া জরুরি, এই বইগুলোতে বেশিরভাগ শব্দ আছে যা সাংবাদিকদের জানা দরকার। আমরা যারা সাংবাদিক পেশায় আছি সকলের প্রয়োজন একএে মিলেমিশে সংঘ বদ্ধ হয়ে কাজ করার তাহলেই জাতি আমাদের কাছে কিছু পেতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর