প্রধানমন্ত্রীর নির্দেশনায় সব উপজেলায় ফায়ার স্টেশন হচ্ছে

হাওর বার্তা ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এখন পর্যন্ত দেশজুড়ে স্থাপিত ফায়ার স্টেশনের সংখ্যা ৪৩৬টি। ২০২১ সাল নাগাদ আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এর ফলে তখন ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। এছাড়া আরও ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে।
বৃহস্পতিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’ উদ্বোধনকালে তিনি এ সব কথা জানান।

ফায়ার সার্ভিসে জনবল বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ছয় হাজার ১৭৫ জন। বর্তমানে জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এ জনবল ২৫ হাজারের অধিক করার জন্য অর্গানোগ্রামের কাজ চলছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ফায়ার সার্ভিস কর্মীদের উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এটি চালু হলে আমাদের কর্মীদের দেশেই উন্নত প্রশিক্ষণ দেয়া সম্ভব। শুধু তাই নয়, বিদেশ থেকেও লোকজন এসে এখানে প্রশিক্ষণ নিতে পারবে, এখানে সেই ক্যাপাসিটি থাকবে।

এক সময় ফায়ার সার্ভিসের ৯তলা পর্যন্ত অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল। বর্তমানে সেই সক্ষমতা ২০তলা পর্যন্ত। আগামী বছর ২২তলা পর্যন্ত সক্ষমতা অর্জন করবে বলেও জানান মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী এসময় আরও বলেন, ফায়ার সার্ভিসের বিশেষ গাড়ি ছিল আগে পাঁচটি, এখন সেই গাড়ির সংখ্যা ১০৮টি। প্রতিটি ফায়ার স্টেশনে পর্যায়ক্রমে অ্যাম্বুলেন্স দেয়া হবে। মানুষ ফায়ার সার্ভিসকে বিপদের বন্ধু মনে করে। সড়কে বা নদীতে যেখানেই দুর্ঘটনা দেখেছি, সেখানেই ফায়ার সার্ভিসকর্মীরা সেবা দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন। আমি মনে করি এ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের মাধ্যমে কর্মীদের পেশাগত দক্ষতা বাড়বে এবং তাদের সঙ্গে জনসাধারণের সম্ম্পৃক্ততা বাড়বে।

‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি, দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’- এ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বৃহস্পতিবার সারাদেশে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নানা কর্মসূচির মধ্য দিয়ে আগামী ২১ নভেম্বর পর্যন্ত এ সপ্তাহ উদযাপিত হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবারের সপ্তাহ পালনের মূল লক্ষ্য জনগণের মধ্যে সচেতনতা বাড়ানো এবং ফায়ার সার্ভিসের কার্যক্রমে তাদের সম্পৃক্ত করা। এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে তিন দিনব্যাপী সারাদেশে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হবে। আগামী ২১ নভেম্বর ফায়ার সার্ভিস সদর দপ্তরে রাষ্ট্রীয় পদকপ্রাপ্তদের মধ্যে পদক বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে কার্যক্রম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর