বিশ্বের সাথে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষতার বিকল্প নেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

হাওর বাতা ডেস্কঃ জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষের কোনও বিকল্প নেই। মঙ্গলবার (২৭ অক্টোবর) মেহেরপুরে জেলা প্রশাসন আয়োজিত ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪১তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ফরহাদ হোসেন বলেন, বর্তমান বিশ্ব প্রযুক্তি নির্ভর। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেকদূর এগিয়ে গেছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদেরকেও বিজ্ঞান ও প্রযুক্তিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই শিক্ষকদেরকেও প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে সক্ষম করে গড়ে তুলতে হবে।

ফরহাদ হোসেন বলেন, বিভিন্ন পর্যায়ের বিজ্ঞান ক্লাবগুলো শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে এবং তাদেরকে প্রশিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব গড়ে তুলতে হবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান ল্যাবগুলোকে আরও উন্নত ও আধুনিক করতে হবে, যেন শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষা গ্রহণ করতে পারে।

তিনি আরও বলেন, বর্তমান যুগে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে আমরা পরিবেশ দূষণেরও সম্মুখীন হচ্ছি। এক্ষেত্রে আমাদের আরও সচেতন হতে হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপণার প্রয়োগ ঘটিয়ে দূষণ কমিয়ে আনতে হবে। কল-কারখানার ক্ষতিকর ‘বাই-প্রোডাক্টগুলো’ কাজে লাগিয়ে তা কিভাবে পরিবেশের উপযোগী করে ব্যবহার করা যায় সে বিষয়ে আরও গবেষণা করতে হবে।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুরের পুলিশ সুপার এস এম মুরাদ আলি, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর