Soccer Football - World Cup - Round of 16 - Brazil vs Mexico - Samara Arena, Samara, Russia - July 2, 2018 Brazil's Neymar during the match REUTERS/Dylan Martinez

নেইমারও সেদিন বর্ণবাদী গালি দিয়েছিলেন

হাওর বার্তা ডেস্কঃ মার্সেইয়ের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে তুলকালাম কাণ্ড ঘটেছিল। গত ১৩ সেপ্টেম্বর ম্যাচটি ১-০ গোলে হেরে গিয়েছিল পিএসজি। ফলাফল ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে উভয় দলের বারংবার ঝগড়ায় জড়িয়ে পড়া। এটা নিয়ে এখনো তদন্ত চলছে। নেইমারের দাবি, আলভারো গঞ্জালেস তাকে ‘মোনো’ বলেছিলেন। স্প্যানিশ ভাষায় এই শব্দের অর্থ হলো বানর। কিন্তু মার্সেই দাবি করেছে, আলভারো বলেছিলেন ‘বোবো’। যার অর্থ বোকা।

এই ‘মোনো’ আর ‘বোবো’ নিয়ে যখন বিতর্ক চলছে, তখন এলো নতুন অভিযোগ। এবারের অভিযোগ নেইমারের বিরুদ্ধে। ওই ম্যাচে নেইমারও  নাকি বর্ণবাদী গালি দিয়েছেন। বিরতির সময় টানেল দিয়ে ড্রেসিংরুমে যাওয়ার সময় তিনি মার্সেই ডিফেন্ডার সাকাইকে উদ্দেশ্য করে তিনি বলেছিলেন ‘চীনা বিষ্ঠা’! নেইমার যে সাকাইকে কিছু বলছিলেন, সেই ছবিও নাকি মার্সেইয়ের কাছে সংরক্ষিত আছে। অভিযোগ প্রমাণিত হলে নেইমারের কপালে দুঃখ আছে।

পাঁচ লাল কার্ডের ম্যাচটিতে বহিষ্কার হতে হয়েছিল পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারকেও। তিনি আলভারোর মাথায় চাপড় মেরে বহিস্কার হন। এরপর সোশ্যাল সাইটে ক্ষোভ উগড়ে দিয়ে আলভারোর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ আনেন। তার অভিযোগ নিয়ে এখনও তদন্ত চলছে। এর মাঝেই অবশ্য নেইমারকে ২ ম্যাচ বহিস্কার করা হয়েছে। পিএসজি-মার্সেই ম্যাচের বর্ণবাদের এই নাটক শেষ পর্যন্ত কত দূর গড়ায় তা দেখতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর