বাকশিস চট্টগ্রাম জেলা শাখার ভার্চুয়াল সভায় শিক্ষক নেতা অধ্যক্ষ আসাদুল হকের আহবান

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষানীতি ও জনবল কাঠামো সংশোধনে শিক্ষক স্বার্থ বিরোধী ধারা যুক্ত করবেন না। বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস এর কেন্দ্রীয় সভাপতি ও প্রবীণ শিক্ষক নেতা অধ্যক্ষ আসাদুল হক বেসরকারি  কলেজে অনুপাত প্রথা বাতিল করে ৮ বছর পর স্বয়ংক্রিয়ভাবে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে এবং পরবর্তী দুইস্তর তথা সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদ কাঠামোতে যুক্ত করে পদোন্নতি দেয়ার জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করার দাবি জানিয়েছেন। জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনে এর স্বার্থ বিরোধী ঘটলে বা সারাদেশের শিক্ষকদের এই দাবি উপেক্ষা করা হলে শিক্ষক সমাজ কোনভাবেই তা মানবেননা।

No description available.

তিনি মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনার আলোকে এবং মুক্তিযুদ্ধের অঙ্গীকার অনুযায়ী সুনির্দিষ্ট জাতীয় নীতিমালার ভিত্তিতে শিক্ষা জাতীয়করণ করার দাবি পুনর্ব্যক্ত করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের সরকার কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শিক্ষা জাতীয়করণ ঘোষণা হবে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিশাল পুরস্কার এবং জাতির পিতার প্রতি সর্বোচ্চ সন্মান। বরেণ্য শিক্ষক নেতা অধ্যক্ষ আসাদুল হক বলেন, বৈশ্বিক মহামারী করোনা সংকটে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা বিপর্যস্ত। এ অবস্থায় হাজার হাজার স্কুল ও কলেজের ননএমপিও শিক্ষকরা গত কয়েক মাস প্রাতিষ্ঠানিক বেতন না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছে। শুধু তাই নয় অনেকেই  পেশা পরিবর্তন করতে বাধ্য হয়েছে। এই ননএমপিও শিক্ষকদের রক্ষা করা সরকার ও প্রতিষ্ঠানের মৌলিক ও মানবিক দায়িত্ব। তিনি তাদের বেতন প্রদানে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহবান জানান। নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা ছাড়াই শিক্ষা ও শিক্ষক স্বার্থ বিরোধী ধারা উপধারা সংযোজন বিয়োজন করে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ সংশোধন করা হলে শিক্ষায় পুনরায় সংকট সৃষ্টির আশংকা প্রকাশ করেন। তিনি অবিলম্বে করোনা প্রাদুর্ভাবে শিক্ষা ক্ষেত্রে সৃষ্ট সংকট মোকাবিলা করার লক্ষ্যে শিক্ষকদের আশু ১১ দফা দাবি এবং জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনকল্পে বাকশিস এর ১১ দফা প্রস্তাব নিয়ে আনুষ্ঠানিক বৈঠকের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নিকট দাবি জানিয়েছেন। গত রাতে বাকশিস চট্টগ্রাম জেলা শাখার ভার্চুয়াল সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে তিনি সংযুক্ত থেকে বক্তব্য রাখার সময় উপরোক্ত দাবি জানান।

No description available.

বাকশিস কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক আবু তাহের চৌধুরী সভায় বলেন, শিক্ষার গুনগত মান উন্নয়নে ইউনেস্কোর সহযোগিতায় স্বাধীনতার পরবর্তী শিক্ষা ক্ষেত্রে মুক্তিযুদ্ধের পক্ষের সরকারের প্রথম পূর্নাঙ্গ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০২১-২৫) গ্রহণের উদ্যোগ প্রশংসনীয়। এই পরিকল্পনার আলোকে জাতীয় শিক্ষানীতি-২০১০ সংশোধন এবং শিক্ষা জাতীয়করণ করার পরিকল্পনাও গ্রহণ করতে সরকারের প্রতি তিনি আহবান জানান। সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়, কোভিড-১৯ এর কারণে শিক্ষার্থীদের মানসিক চাপ ও হতাশা দূরীকরণ এবং লেখাপড়ায় পুনরায় মনোনিবেশ সৃষ্টির জন্য করোনা পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা এবং স্থগিতকৃত উচ্চমাধ্যমিক পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষার জন্য সুনির্দিষ্ট গাইড লাইন ও সময় সূচি ঘোষণা করা অতীব জরুরি। শিক্ষকদের অধিকার ও পেশাগত মর্যাদা উন্নয়নে আগামী ৫ অক্টোবর সরকারিভাবে বিশ্ব শিক্ষক দিবস পালনের জন্য সভায় দাবি জানানো হয় এবং বাকশিস, চট্টগ্রাম জেলা শাখা যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালনের প্রস্তাবও গৃহীত হয়।

No description available.

বাকশিস চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরীর সঞ্চালনায় ভার্চুয়াল সভায় বক্তব্য রাখেন বাকশিস নেতৃবৃন্দ অধ্যক্ষ সমীর কান্তি দাশ, অধ্যাপক আবু জাফর সিদ্দিকী, অধ্যাপক সুকুমার দত্ত, অধ্যক্ষ জসিম উদ্দিন, অধ্যক্ষ মারুফুল ইসলাম, অধ্যক্ষ আবু মোহাম্মদ, অধ্যক্ষ আবু তৈয়ব, অধ্যক্ষ শ্যামল কান্তি মজুমদার, অধ্যক্ষ জামাল উদ্দিন, উপাধ্যক্ষ সমীর রঞ্জন নাথ, অধ্যাপক কাজী মহিউদ্দিন, অধ্যাপক এস এম রাশেদ, অধ্যাপক এস এম তৈয়ব, অধ্যাপক কামাল উদ্দিন, অধ্যাপক জমির হায়দার বাবলা, অধ্যাপক লুৎফুল কিবরিয়া, অধ্যাপক জাফর আহমদ, অধ্যাপক খাজা বাহাউদ্দীন প্রমুখ। সভার শুরুতে জাতীয়, আন্তর্জাতিক ব্যাক্তিত্ব এবং শিক্ষক সহ বিভিন পেশার মানুষের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর