বড় পরিবর্তন আসছে কৃষক লীগের গঠনতন্ত্রে

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ কৃষক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৬ নভেম্বর। এ সম্মেলনে সংগঠনটির গঠনতন্ত্রে আনা হচ্ছে বড় পরিবর্তন। সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্য সংখ্যা বৃদ্ধি, নতুন চার থেকে পাঁচটি সম্পাদক পদ সংযোজন, লোগো রঙিন করা, বিদেশে কমিটি দেয়ার ক্ষেত্রেও পরিবর্তন আনতে দেয়া হয়েছে প্রস্তবনা।

আগামী ২৭ অক্টোবর আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে তার কাছে গঠনতন্ত্র পরিবর্তনের প্রস্তাবের কপি দেয়া হবে বলে জানা গেছে। তিনি অনুমোদন দিলে এসব পদে পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. ওমর ফারুক ও সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব।

সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব বলেন, জাতীয় সম্মেলনকে সফল করার জন্য কয়েকটি উপ-কমিটি করা হয়েছে। সেই সঙ্গে গঠনতন্ত্র সংশোধনের কাজও চলছে। দায়িত্বে রয়েছেন দুই সহ সভাপতি। এরইমধ্যে সংশোধনের একটি খসড়া প্রস্তাবনাও তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধু ২৩ এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক বর্ধিত সভায় গঠনতন্ত্র সংশোধনের খসড়াটি প্রস্তাব করা হয়। পাঁচটি পদ ও সদস্য সংখ্যা বৃদ্ধি করতে পরিবর্তন আনার জন্য এই প্রস্তবনা করা হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ কৃষক লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিল ১১১ জন। কিন্তু তা সংশোধন করে ১৫১ জন করার প্রস্তাব রয়েছে। তার মধ্যে সহ-সভাপতি ১৬ থেকে ২১ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৩ থেকে ৫ এবং সাংগঠনিক সম্পাদক ৭ থেকে ৯ জন করার প্রস্তাব রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, ক্রীড়া ও যুব বিষয়ক সম্পাদক, কৃষি উপকরণ বিষয়ক সম্পাদক, কৃষি পণ্য পরিবহণ বিষয়ক সম্পাদক, কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদকসহ পাঁচটি সম্পাদক নতুন যোগ করা হয়েছে। কয়েকটি পদের নামও পরিবর্তন করার প্রস্তাব রয়েছে। সমবায় সম্পাদকের স্থলে কৃষি সমবায়, কুটি শিল্পের স্থলে কৃষি শিল্প বাণিজ্য, মৎস্য ও পশুর স্থলে মৎস্য ও প্রাণী, কৃষি বিজ্ঞান ও প্রযুক্তির স্থলে কৃষি বিজ্ঞান ও আইসিটি সম্পাদক, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদকের স্থলে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক করার প্রস্তাব রয়েছে।

কৃষক লীগের কমিটি দেশের বাইরে দেয়া নিয়ে অনেক বিতর্কের সৃষ্টি হয়েছে। তা থেকে রক্ষা পেতে বিদেশের কমিটি দেয়া নিয়ে গঠনতন্ত্রে সংশোধন করা হচ্ছে। এছাড়া সংগঠনের লোগোটি চার কালারের রঙিন করার প্রস্তাবও রয়েছে।

সূত্রে জানা যায়, এবার গঠনতন্ত্রে সংগঠনটির প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম এবং প্রতিষ্ঠাকালীন বছর ১৯৭২ সালের ১৯ এপ্রিল সংযোজন করা হবে। যা গঠনতন্ত্রে নেই। নারী নেতৃত্ব বিকাশের জন্য প্রত্যেক সাংগঠনিক স্তরে মহিলা সম্পাদকের সঙ্গে সহ-মহিলা সম্পাদক পদটি বৃদ্ধি করা হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম ডেইলি বাংলাদেশকে বলেন, সংগঠনকে আরো গতিশীল করতে কিছু পদ পদবি বাড়ানো প্রয়োজন। সেক্ষেত্রে সংগঠনের নেতাকর্মীরা যদি মনে করে গঠনতন্ত্রের পরিবর্তন আনা দরকার তা আনতে পারে। আগামী সম্মেলনের মাধ্যমে নতুন মুখ দায়িত্ব পাবে। তারা সংগঠনকে চাঙা করতে যা প্রয়োজন তাই করবে। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার আদর্শকে ধারণ করে যারা দেশ ও কৃষকের জন্য কাজ করবে তাদের এ কমিটিতে মূল্যায়ন করবেন নেত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর