বিশ্ব বসতি দিবস আজ

হাওর বার্তা ডেস্কঃ আজ বিশ্ব বসতি দিবস। সবার জন্য আবাসন নিশ্চিতকরণসহ বাসযোগ্য ও নিরাপদ আবাসস্থলের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৬ সাল থেকে সারা বিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়ে আসছে।

এ বছরও বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। ‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’ প্রতিপাদ্যে দিবসটি পালনে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ বিকেল ৪টায় ঢাকার শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব বসতি দিবস ২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

একই দিন সকাল সাড়ে ৭টায় ঢাকার শাহবাগস্থ ঢাকা ক্লাবের সামনে থেকে সেগুনবাগিচাস্থ গণপূর্ত অধিদফতর প্রাঙ্গণ পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালি উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, এমপি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বাংলাদেশেও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্জ্যকে সম্পদে পরিণত করে টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ সম্ভব। বর্জ্যকে সম্পদে রূপান্তর করার এ যাত্রায় সবার সমন্বিত উদ্যোগ গ্রহণে দেশবাসীর প্রতি আমি আহ্বান জানাই।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, বিদ্যমান এবং ভবিষ্যত সম্ভাবনাময় প্রযুক্তিসমূহ টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ করবে। উপরন্তু, কর্মসংস্থান সৃষ্টি, জনস্বাস্থ্যের উন্নতির মাধ্যমে উন্নত নাগরিক জীবন নিশ্চিত হবে।

দিবসটি উপলক্ষে গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকায় ও ঢাকার বাইরের বিভাগীয় ও জেলা শহরগুলোতে একই দিনে র‌্যালি অনুষ্ঠিত হবে এবং দিবসের প্রতিপাদ্য নিয়ে বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারী টেলিভিশন, বেসরকারী বেতার ও কমিউনিটি রেডিওসমূহ দিবসটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। এছাড়া দিবসটি উপলক্ষে হাউজিং এ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে ৭ অক্টোবর থেকে তিন দিনব্যাপী গৃহায়ন মেলা অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর