হাওরে মানবিক বিপর্যয়

চিরচেনা হাওর এলাকা এখন যেন এক অচেনা জগৎ। সরকারের হাওর মহাপরিকল্পনার হিসাবে দেশের মোট ধানের ১৮ শতাংশ এবং উন্মুক্ত উৎসের মাছের ২৮ শতাংশ আসে হাওর থেকে। দেশের জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিস্তারিত..

হাওরে ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণার দাবি বিশিষ্টজনদের

হাওরের মহাবিপর্যয়ে উদ্বিগ্ন নাগরিকবৃন্দ আয়োজিত সংবাদ সম্মেলনে আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট নাগরিকরা বলেছেন, জাতীয় দুর্যোগ ঘোষণায় এত অনিচ্ছা কেন? সেখানে ২৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। এটা অনেক দেশের জনসংখ্যার চেয়েও বিস্তারিত..

কৃষকের স্বপ্ন পচে যাচ্ছে পানির নিচে

বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। কয়েক দিনের অবিরাম ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার ভাটি এলাকার অবশিষ্ট বোরো ফসলও তলিয়ে গেছে। যে সময় কৃষক নতুন ফসল ঘরে তোলার কথা, সে বিস্তারিত..

কিশোরগঞ্জে ২ লাখ কৃষক সর্বস্বান্ত

কিশোরগঞ্জে হাওর অঞ্চলের মোট ১ লাখ ২৯ হাজার ৩২৬ হেক্টর আবাদী জমির মধ্যে ৫৭ হাজার ২৭ হেক্টর জমির বোরো ধান আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত জমি থেকে ২ লাখ ১ বিস্তারিত..

মায়াকে প্রধানমন্ত্রীর নির্দেশ হাওরে যান ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ নিশ্চিত করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে বন্যাকবলিত হাওর অঞ্চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ নিশ্চিত করার পাশাপাশি এ পর্যন্ত যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলোর বিস্তারিত..

ধান মাছ সব গেছে বেঁচে থাকাই দায়

১৩৩টি ছোট-বড় হাওরের ফসল ডুবে গেছে,মাছ মরেছে ১২৭৬ টন ১০ হাজার হাঁসের মৃত্যু, ১১৯ হেক্টর জমির সবজিও নষ্ট হয়েছে । মার্চের শেষের দিকে টানা বর্ষণ ও উজান থেকে নামা পাহাড়ি বিস্তারিত..

হাওরে ভিজিএফ খাদ্য সহায়তা শুরু

হাওর অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত, অতিদরিদ্র তিন লাখ ত্রিশ হাজার পরিবারকে ভিজিএফর আওতায় চাল বিতরণ শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম আজ নেত্রকোনা জেলার বারহাট্টা বিস্তারিত..

রোদে শুকায়নি, ধানে গজাচ্ছে চারা

এবার হাওরে অকালবন্যা শুরুর সাত দিন পর পানি আসে কিশোরগঞ্জের নিকলী উপজেলায়। তাই কৃষকেরা কিছু জমির ধান পানিতে ডুব দিয়ে কাটতে পেরেছিলেন। তবে টানা ১০-১৫ দিনের বৃষ্টিতে মাঠেই পচে চারা বিস্তারিত..

ক্ষয়ক্ষতির পরিমাণ নয়, সহায়তা পাঠানো হয়েছে জনসংখ্যার ভিত্তিতে

সুনামগঞ্জের হাওরে এবার আবাদকৃত ধানের ৯০ ভাগেরও বেশি পানির নিচে তলিয়ে যাওয়ায় ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন তিন লাখেরও বেশি কৃষক পরিবার। তাদের সহায়তায় সরকার দেড়লাখ পরিবারকে তিন মাসের জন্য ৩০ কেজি বিস্তারিত..

সকালে ঘুম থেকে উঠে যা যা খাবেন, তবে পেট ভরে খাওয়া ঠিক নয়

সকালে উঠে হালকা নাশতা করে দিন শুরু করা স্বাস্থ্যকর। পেট ভরে খাওয়া ঠিক নয়। রাতের ঘুমের পর বা দীর্ঘ বিশ্রামের পর পুরো শরীর জাগতে কিছুটা সময় নেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ বিস্তারিত..