দুর্বল হচ্ছে হাওরের অর্থনীতির ভিত্তি

পূবালী বাতাসে বাদাম (নৌকার পাল) দেইখা চাইয়া থাকে গাঁয়ের বধূ, যদি ভাই আসে তাকে নাইওর (বাপের বাড়ি বেড়াতে নিয়ে যাওয়ার রীতি) নিতে… এটা আমাদের চিরায়ত ভাটি বাংলার শাশ্বত রীতি। আষাঢ় বিস্তারিত..

অর্থনৈতিক সাফল্যে ভারত থেকে ২৪ ধাপ এগিয়ে বাংলাদেশ

‘অন্তর্ভুক্তিকর’ প্রবৃদ্ধি ও উন্নয়ন সূচকে ভারত ও পাকিস্তান থেকে যথাক্রমে ২৪ ও ১৬ ধাপ এগিয়ে আছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০১৭ সালের ‘ইনক্লোসিভ গ্রোথ অ্যান্ড ডেভেলাপমেন্ট ইনডেক্স (আইডিআই)’ শীর্ষক বার্ষিক বিস্তারিত..

হাওরে কেন কালচারাল ফিশারী হবে

হাওরটিতে এখন আর তেমন প্রসিদ্ধ মাছ নেই। আসে না তেমন পাখি। পুরো হাইল হাওরজুড়ে আছে শুধু দুই থেকে চারফুট উচ্চতার কচুরিপানা আর কচুরিপানা। সেকারণে হাওরটি প্রাকৃতিক সৌন্দয্য হারাতে বসেছে। এছাড়া বিস্তারিত..

রাষ্ট্রপতির সঙ্গে কিশোরগঞ্জ জেলা পরিষদের সদস্যদের সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন কিশোরগঞ্জ জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যরা। পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমানের নেতৃত্বে সদস্যরা বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল বিস্তারিত..

আওয়ামী লীগ নেতারা সুন্দরী মেয়েদের জোরপূর্বক বিয়ে করছে

বিএনপি’র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার অভিযোগ করে বলেছেন, সিলেটে খাদিজা এবং জকিগঞ্জে একটি মেয়ের ওপর হামলা করেছে আওয়ামী লীগের লোকেরা। শুধু টেন্ডারবাজির মধ্যেই সিমাবদ্ধ নয়, আওয়ামী লীগ নেতারা বিস্তারিত..

ডায়াবেটিস নিয়ন্ত্রণে গাছ-ফল-ফুল

প্রতিদিনই বেড়েই চলছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। ডায়াবেটিস নিয়ন্ত্রণে বা চিকিৎসার জন্য নির্ভর রাসায়নিক বা সিন্থেটিক ওষুধের উপর নির্ভর করা হচ্ছে। কিন্তু এ ওষুধের মাধ্যমে কোনো মানুষের ডায়াবেটিস পুরোপুরি সেরে গেছে বিস্তারিত..

হারানোর পথে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী মৃৎশিল্প

কালের আবর্তে ক্রমেই হারিয়ে যাচ্ছে নওগাঁ জেলার ঐতিহ্যবাহী মৃৎশিল্প। জেলার রাণীনগর ও আত্রাই উপজেলায় এখনো কিছু মৃৎশিল্পীরা তাদের এই পূর্বপুরুষদের পেশাটি ধরে রেখেছেন। বহুমুখী সমস্যা আর পৃষ্ঠপোষকতার অভাবে আজ সংকটের বিস্তারিত..