জনে জনে জনতা : হাওর নিয়ে ভাবতে হবে

ভৌগোলিক হাওর : বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের নেত্রকোনা, কিশোরগঞ্জ, ব্রা?ক্ষণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও সুনামগঞ্জ জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে অশ্বখুরাকৃতি বা বাটির মতো একটি সংলগ্ন নিম্নাঞ্চলকে ভাটি অঞ্চল বা হাওর অঞ্চল হিসেবে চেনা বিস্তারিত..

হাওড় এলাকার জন্য আমরা কি করতে পারি হাওর হচ্ছে স্রোতহীন বিশাল জলাশয়

হাওড় হচ্ছে এমন স্রোতহীন বিশাল জলাশয় যা মৃত বা বাঁক পরিবর্তনকারী নদীর প্লাবন ভূমি উত্‍পন্ন৷ সরোবর, উপহ্রদ, বিল, বাঁওড়, জুরি, ডহর ইত্যাদি এর সমার্থক৷ ভূ-প্রাকৃতিক কারণেই পলিমাটির এই বাংলাদেশে অসংখ্য বিস্তারিত..

জাতীয় হাওর নীতির পক্ষে জীবন ও জীবিকা বিপন্ন হয়ে পড়েছে দেশটির পরিবেশবিদরা

বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে বিশাল এলাকাজুড়ে যে হাওর বা জলাভূমি রয়েছে তার মধ্যে অনেকগুলো শুকিয়ে চাষের জমিতে পরিণত হওয়ায় মানুষের জীবন ও জীবিকা বিপন্ন হয়ে পড়েছে বলে মনে করছেন দেশটির পরিবেশবিদরা বিস্তারিত..

হাওরে ব্যাংকিং সম্মেলন ‘হাওর ইপিজেড ও কর্মসংস্থান’- আমাদের প্রত্যাশা

বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড আতিউর রহমানের নেতৃত্বে কয়েকটি বেসরকারি ব্যাংকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ সম্প্রতি হাওর অঞ্চলের ইটনা, মিটামন ও অষ্টগ্রাম এলাকা পরিদর্শন করেছেন। ‘ব্যাংকিং সম্মেলন’ এর ব্যানারে তিনটি উপজেলায় পৃথকভাবে বিস্তারিত..

বাংলাদেশে ছোটবড় মিলিয়ে প্রায় ৪২৩টি ভাটির হাওর জলবায়ু ন্যায়বিচার

বাংলাদেশে হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ড দেশে ৪১৪টি হাওর আছে বলে তাদের এক দলিলে উলেল্গখ করে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, বাংলাদেশে ছোটবড় মিলিয়ে প্রায় ৪২৩টি হাওর রয়েছে। এসব হাওরের বিস্তারিত..

ঢেউয়ের দোল খাওয়া নৌকা আফালের পাঠকের হৃদয় নিয়ে যাবে হাওরে ভাসা এক অচিন দ্বীপে

ভাটি বাংলার হাওর- হয়তোবা সমুদ্র নয়, তবে তারচেয়ে কোনো অংশে কম কি। হাওর মানে দিগন্ত বিস্তৃত ভুমি। বর্ষায় পানি আর পানি। শুকনোকালে মাঠের পরে মাঠ। সবুজ ধানের ক্ষেতে ফসলের হাসি। বিস্তারিত..

কিশোরগঞ্জ পর্যটন শিল্প বিকাশের ক্ষেত্রে উজ্জল সম্ভাবনা ইতিহাস ঐতিহ্যে ভরপুর একটি জেলা

কিশোরগঞ্জ ইতিহাস ঐতিহ্যে ভরপুর একটি জেলা। কিশোরগঞ্জ পর্যটন শিল্প বিকাশের ক্ষেত্রে উজ্জল সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে বিপুল রাজস্ব আয় বাড়ানো সম্ভব হবে। বর্তমানে পর্যটন পৃথিবীতে একটি লাভজনক বানিজ্যে পরিণত হয়েছে। বিস্তারিত..