পশ্চিমবঙ্গের নাম বদলে হচ্ছে ‘বঙ্গ’ বা ‘বাংলা’

ভারতের পশ্চিমবঙ্গকে এই নামে ডাকতে নারাজ রাজ্য সরকার। আর তাই নাম বদলের জন্য একটি প্রস্তাব মঙ্গলবার পার্লামেন্টে উত্থাপন হলে তা সমর্থনও পেয়ে যায়। প্রস্তাবে পশ্চিমবঙ্গের পরিবর্তে ‘বাংলা’ বা ‘বঙ্গ’ রাখার বিস্তারিত..

কাজপাগল জাপানিরা মরছে কাজের চাপে

জাপানে দীর্ঘক্ষণ কাজ করার সংস্কৃতি আজকের নয়। বলা যায়, কাজের প্রতি ভালোবাসাই জাপানের অর্থনীতিকে শীর্ষে নিয়ে গেছে। তবে অতিরিক্ত কাজের চাপের এই সংস্কৃতি অনেক সময় ডেকে আনছে মানসিক অসুস্থতা। আবার বিস্তারিত..

জাফরানের গুণাগুণ

যেকোনো খাবারের স্বাদ এবং রঙ বাড়াতে জাফরানের জুড়ি নেই। এ ছাড়াও জাফরানের অনেক স্বাস্থ্যকরী গুণাগুণও রয়েছে। চলুন জেনে নেয়া যাক জাফরানের অন্যান্য গুণাবলী। -জাফরানে ঘন কমলা রঙের পানিতে মিশে যায় বিস্তারিত..

শেষ পর্যন্ত বাড়িটি ছাড়তেই হচ্ছে মওদুদকে

রাজধানীর গুলশান-২ এর ১৫৯ নম্বর প্লটের বাড়িটি আর থাকছে না বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের ভাই মনজুর আহমেদের। মনজুর আহমদের নামে মিউটেশন (নামজারি) করার জন্য হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে বিস্তারিত..

মানবাধিকার কমিশন মিজানের স্থলাভিষিক্ত রেজাউল

জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান হয়েছেন সাবেক সচিব কাজী রেজাউল হক। মঙ্গলবার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মো. মোহাম্মদ শহিদুল হক বিষয়টি নিশ্চিত বিস্তারিত..

স্বাধীনতার চার দশকের বাংলাদেশ ও সূর্য আর ওঠে না বাঙালির আকাশে

সেই যে আঁধার নেমেছে, তা আজও ঘোচেনি। স্বাধীনতার সাড়ে চার দশকের বাংলাদেশ, বাঙালি জাতি এগিয়েছে বহুদূর। এগিয়েছে বিশ্ব সভ্যতাও। কিন্তু বাঙালির পূর্ব আকাশের যে সূর্য উদীত হওয়ার প্রাক লগ্নেই অস্ত বিস্তারিত..

নকল ও নিম্নমানের মোবাইল ফোনসেটে বাজার সয়লাব

দেশের বাজার নিম্নমান, অবৈধ ও নকল মোবাইল ফোনসেটে ছেয়ে গেছে। বিভিন্ন সময় ফোন কোম্পানিগুলো লোভনীয় অফার ঘোষণা করে এসব ফোনসেট বিক্রি করছে। আর কোম্পানিগুলোর চটকদার অফারে এসব মোবাইল ফোনসেট ক্রয় বিস্তারিত..

৩৩ হাজার কোটি টাকা ছাড়াল সঞ্চয়পত্রে বিনিয়োগ

মুনাফার হার এক দফা কমানোর পরও বিদায়ী অর্থবছরে ৫৩ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে, যা এর আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। সুদ ও মেয়াদপূর্তির পর আসল পরিশোধের পর বিস্তারিত..

জাতীয় মজুরী কমিশনের চেয়ারম্যান হলেন এন আই খান

সাবেক সচিব মো. নজরুল ইসলাম খানকে (এন আই খান) জাতীয় মজুরী ও উৎপাদনশীল কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। সম্প্রতি শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আগামী ছয় মাসের বিস্তারিত..

রাষ্ট্রপতির সঙ্গে ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ইরাকে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ এম এম ফরহাদ আজ বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে রাষ্ট্রপতি ইরাকে কর্মরত বাংলাদেশীদের কল্যাণে কাজ করার জন্য রাষ্ট্রদূতকে নির্দেশ দেন। বিস্তারিত..