আদিবাসী ও বাঙালি সংস্কৃতির নতুন দেশ

বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রে বাঙালি ব্যতীত যেসব মানবগোষ্ঠীর বসবাস; দূর অতীত ইতিহাসের সূচনাকাল থেকে তারা সামাজিক, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের নানাবিধ অপপ্রয়াসে শাসক জাতের কাছে আজ আদিবাসী, উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, ক্ষুদ্র নৃগোষ্ঠী বিস্তারিত..

আলোর পথে যাত্রা

চিরতরে বিদায় নিচ্ছে ‘ছিটমহল’ শব্দটি। এরই বেড়াজালে আটকেপড়া কয়েক হাজার মানুষের স্বাধীন দেশে মুক্তভাবে পথচলা শুরু হবে আর মাত্র কয়েক ঘণ্টা পরই। ছয় যুগ ধরে ছিটমহল নামে যে খাঁচায় তারা বিস্তারিত..

নগ্নতার কারণে আটকে গেল রাখির ‘ক্যালেন্ডার গার্ল’

বলিউডের গুণী পরিচালক মধুর ভা-ারকারের ছবিগুলো সব সময়ই আলোচনায় থাকে। সমালোচক মহলেও তিনি পরিচালক হিসেবে সমাদৃত। বছর পাঁচেক আগে মডেলিং ও ফ্যাশন দুনিয়ার বিষয়ে তিনি প্রিয়াংকাকে নিয়ে তৈরি করেছিলেন ‘ফ্যাশন’ বিস্তারিত..

ময়মন নেছার অন্যরকম দিন

৬৮ বছর আগে জন্ম নেয়া পাঁচ অক্ষরের একটি নাম ‘ছিটমহল’ শব্দটি আজ থেকে চিরতরের জন্য হারিয়ে যাবে মানুষের মুখ থেকে। আগামীকাল শনিবার সকালে নতুন সূর্য ওঠার সঙ্গে নতুন স্বপ্ন নিয়ে বিস্তারিত..

বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা বৃষ্টির কারণে পরিত্যক্ত হলো। ভোর থেকেই ঢাকা ও এর আশপাশের এলাকায় ইলশেগুড়ি বৃষ্টি হচ্ছে। দুপুর ১২ টা ১০ মিনিট পর্যন্ত বিস্তারিত..

সিগারেটের উৎসে কর আদায়ে জটিলতা

চলতি অর্থবছর থেকে সিগারেটের সর্বোচ্চ খুচরা মূল্যের ওপর ৩ শতাংশ হারে উৎসে কর আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু বিদ্যমান আইনে এ বিষয়ে নানা জটিলতায় এখন পর্যন্ত ওই কর বিস্তারিত..

ভারতে উড়ছে পাকিস্তানের পতাকা

কাশ্মীরের শ্রীনগর। ভারত নিয়ন্ত্রিত এলাকা এটি। সেখানে ভারতের পতাকা উড়ার কথা। কিন্তু শ্রীনগরের একটি মসজিদ সংলগ্ন এলাকাতে শুক্রবার পত পত করে উড়তে দেখা গেল পাকিস্তানের বেশ কিছু পতাকা। শুধু পাকিস্তানেরই বিস্তারিত..

সূচক বাড়লেও কমেছে লেনদেন

একদিনের ব্যবধানে ফের দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়রবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার বিস্তারিত..

কালীদাসের সন্দেশ, খ্যাতি যার দেশজুড়ে

যে মিষ্টির নাম শুনলেই যে কারোর জিবে জল আসে, এমনকি ডায়াবেটিস রোগীরাও হাতের কাছে পেলে একটু হলেও খেয়ে লোভ সংবরণ করে থাকেন। দেশখ্যাত এই মিষ্টি হলো মির্জাপুর উপজেলার জামুর্কীর কালীদাসের বিস্তারিত..

মধ্যরাত থেকে বিলুপ্ত হচ্ছে ছিটমহল

শুক্রবার মধ্যরাত থেকে বিলুপ্ত হচ্ছে ছিটমহল। দীর্ঘ ৬৮ বছরের বঞ্চনা থেকে মুক্তি পাচ্ছেন ৫৪ হাজার ছিটমহলবাসী। বাংলাদেশ ও ভারতের মূল ভূখণ্ডে বিলীন হচ্ছে ১৬২টি ছিটমহল। ছিটমহলবাসীও খুঁজে পাচ্ছেন তাদের স্থায়ী বিস্তারিত..