,

pic-01_222760

অষ্টম শ্রেণি : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

বহু নির্বাচনী প্রশ্নর ১। নিচের কোনটি মাধ্যম? i. বৈদ্যুতিক তার ii. কো-অপটিক্যাল iii. অপটিক্যাল ফাইবার নিচের কোনটি সঠিক? ক. i ও ii খ. i ও iii গ. ii ও iii বিস্তারিত..

chapai pic 17-5-15_81802

কুকুরের দুধ পান করে বেঁচে আছে শিশু সেলিম

বাবা-মার আদরবঞ্চিত সেলিম (১০) নামে এক শিশু নিয়তির নির্মম পরিহাসের শিকার হয়ে কুকুরের দুধ পান করে বেঁচে আছে। সেলিমের বয়স যখন মাত্র ছয় মাস তখন তার বাবা চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট বিস্তারিত..

editorial_81687

জামায়াতিরা বলে বিএনপি খান খান হয়ে যাবে !কাজী সিরাজ

বিএনপির ভবিষ্যৎ কী তা নিয়ে শাসক লীগ এবং জামায়াতিরা নানা কথা বলছে। লীগপন্থিদের কথাবার্তায় কিছুটা উপহাস এবং টিটকারির ভাব থাকলেও জামায়াতে ইসলামীর বক্তব্য সুদূরপ্রসারী ও গভীর। বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের বিস্তারিত..

Summer

তরমুজের লাল, শরীরের ঢাল

এই গরমে সবচেয়ে সুস্বাদু ও উপযোগী ফল তরমুজ। তরমুজ খেয়ে আপনি সহজেই সজীব থাকতে পারেন। এতে প্রায় ৯৫ শতাংশ পানি। তরমুজ আপনার শরীরের পানিশূন্যতা দূর করবে। তরমুজ উচ্চরক্তচাপ ও হূদরোগের বিস্তারিত..

sar_81782

গাভী দখলে দুই ষাড়ের লড়াই

পৃথিবীতে কিছু অঞ্চলে আজও নারীর মন জয় করার জন্য লড়াইয়ের আয়োজন করা হয়। বেশিদিন আগের কথা নয়, ২০১৪ সালেও স্পেনে এক নারীর মন জয় করার জন্য ১৭জন পুরুষ বেদম লড়াই বিস্তারিত..

image_223050.indo1

প্রথমে কুমারী পরীক্ষা, তারপরে সেনা বাহিনীতে চাকরি

ইন্দোনেশিয়ায় সেনা বাহিনীতে নারী নিয়োগের ক্ষেত্রে বছরের বছর ধরে চলে আসছে এক নির্মম প্রক্রিয়া। সে দেশের নারীদের সেনা বাহিনীতে যোগ দিতে গেলে অবশ্যই সংশ্লিষ্ট নারীকে কুমারী থাকতে হবে। সেনাবাহিনীতে যোগদানের বিস্তারিত..

Dinajpur-Lichi-news-

লিচুরাজ্যে লাখো নারীর কর্মসংস্থান

কাবিখা, টাবিখা, কর্মসৃজন কিংবা সরকারের বিশেষ কোনো প্রকল্প নয়, দিনাজপুরের ১৩ উপজেলায় লিচু বাগানে কমপক্ষে এক লাখ নারীর এক মাসের কর্মসংস্থান হয়েছে। ১৩ মে থেকে শুরু হওয়া এ কর্মসংস্থান চলবে বিস্তারিত..

আগামী ৫ জুন পর্যন্ত আম আহরণ ও বিপণনে নিষেধাজ্ঞা জারি

প্রাকৃতিকভাবে আম পাকার জন্য সর্বোত্তম সময় দিতে আগামী ৫ জুন পর্যন্ত জেলার চারঘাট ও বাঘা উপজেলায় আম আহরণ ও বিপণনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাঁচা আমকে ক্ষতিকর রাসায়নিক মিশিয়ে বিস্তারিত..

1431877714

চুয়াডাঙ্গায় গণপিটুনিতে ‘ডাকাত’ নিহত

জেলার দামুড়হুদায় গণপিটুনিতে সিএনজি আরোহী এক ‘ডাকাত’ নিহত হয়েছে। নিহত ডাকাত রাজবাড়ী জেলার পাংশার চাঁদ আলী (৪৫)। এতে  রুবেল ও মালেক নামে দুইজন আহত হয়েছে। তাদের  পুলিশ হেফাজতে চিকিৎসা দেয়া বিস্তারিত..

image_223040.simpanji

কান নামিয়ে, ডানা ঝাপটে ভূকম্পনের আভাস দেয় ওরা

সেই কোন ভোরে, মন্দিরের চাতালে বিড় বিড় করে মন্ত্র পড়ার ফাঁকে অকাতরে খুদ-কুঁড়ো ছড়িয়ে দিয়েছিলেন পুরোহিত। তারপর ডাক দিয়েছিলেন — পবিত্র পারোয়া আকাশ দেখিন ঝরদাইছ…(পবিত্র পায়রারা, আকাশ থেকে নেমে এসো)। বিস্তারিত..