রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস

হাওর বার্তা ডেস্কঃ তাপমাত্রা বেড়েই চলছে। বাড়তে বাড়তে উঠে গেছে একেবারে অসহনীয় পর্যায়ে। তাপমাত্রা বাড়ার সাথে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সারা দেশের তুলনায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। যা গত তিন দিনের তুলনায় বেড়েছে ৩ ডিগ্রি।

বিষয়টি নিশ্চিত করেছে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষক রাজিব খান বলেন, বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই। বাড়তে পারে তাপমাত্রা। একই দিন বিকেলে ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ফরিদপুরে ৩৭ দশমিক ৪, ফেনীতে ৩৭ দশমিক ৩, পটুয়াখালীতে ৩৭ দশমিক ২, ঈশ্বরদীতে ৩৭ দশমিক ২ এবং সীতাকুণ্ডে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারা দেশের উপর দিয়ে মৃদু তাপদাহ বয়ে যাচ্ছে। এই দাবদাহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে। শুক্রবারও তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

এদিকে তাপমাত্রা ও অব্যাহত গরমে ডায়রিয়া, জ্বর, সর্দি-কাশিসহ বিভিন্ন উপসর্গে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছেই। পাশাপাশি উচ্চ রক্তচাপে আক্রান্তদের দুর্ভোগ বেড়েছে এ তীব্র গরমে।

চিকিৎসকরা সর্তক থাকতে বলেছেন। প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে তারা ফুটপাতের খাবার পরিহার ও শরবত পান না করারও অনুরোধ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর