খালেদা জিয়ার সংগ্রামী জীবন ও কর্ম নিয়ে বই লিখেছেন এমাজউদ্দীন

হাওর বার্তা ডেস্কঃ সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সংগ্রামী জীবন ও কর্ম নিয়ে বই লিখেছেন বিএনপি ঘরানার ‍বুদ্ধিজীবী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাবেক সভাপতি আবদুল হাই শিকদার। ‘খালেদা জিয়া-তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর’ শিরোনামে বইটি শিগগিরই বাজারে আসছে। বইটির প্রকাশনা অনুষ্ঠান হবে আগামীকাল শুক্রবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে।

গত শতকের আশির দশকের শুরুতে স্বামী সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান হত্যাকাণ্ডের পরই গৃহবধূ থেকে রাজনীতিতে আসেন খালেদা জিয়া। নেতাকর্মীদের চাপে দলের হাল ধরেন সেই সময়। সেনাশাসক জিয়াউর রহমান দল গঠন করলেও বিএনপির জনভিত্তি তৈরি হয় খালেদা জিয়ার হাত ধরেই।

খালেদা জিয়া রাজনীতির শত ঘাতপ্রতিঘাত ও চড়াই-উতরাই পেরিয়ে নিজেকে আপসহীন নেত্রীতে পরিণত করেন। রাজপথে দীর্ঘ আন্দোলন-সংগ্রাম করে ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন তিনি। এর পর শতপ্রতিকূলতার পরও জাতীয়তাবাদী চেতনার রাজনীতির আইকন হয়ে ওঠেন তিনি। সেই সঙ্গে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির নিউক্লিয়াসে পরিণত হন। এ পর্যন্ত আসতে তাকে বহু আন্দোলন-সংগ্রাম করতে হয়েছে। বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় জেল খাটাসহ তার অসামান্য অবদান উঠে এসেছে খালেদা জিয়া-তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর বইটিতে।

কখনও নির্বাচনে পরাজিত না হওয়া এই সংগ্রামী নেত্রী গত এক বছরের বেশি সময় ধরে কারাবন্দি। বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বিষয়টিও বইয়ে উঠে এসেছে।

সাবেক এই প্রধানমন্ত্রীকে নিয়ে লেখা বইটির দাম ধরা হয়েছে দুই হাজার টাকা। তবে অনুষ্ঠানস্থলে এই বই পাওয়া যাবে মাত্র এক হাজার টাকায়।

এর আগে খালেদা জিয়ার রাজনৈতিক জীবন ও নানা ঘটনাপ্রবাহ নিয়ে ‘বেগম খালেদা জিয়া : হার লাইফ, হার স্টোরি’ শীর্ষক বই লিখেছেন বিশিষ্ট সাংবাদিক মাহফুজ উল্লাহ। ৭১৮ পৃষ্ঠার ওই বইতে গৃহবধূ থেকে প্রধানমন্ত্রী, স্বৈরাচারবিরোধী সংগ্রাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে কারাবাস, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্ত্রীর জীবনের এসব ঘটনার অনেক অজানা কথা তুলে ধরেন লেখক, যা জাতীয়তাবাদী চেতনার লোকজনের চিন্তার খোরাক জুগিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর