বিশ্ব মোকাবেলায় দক্ষতা উন্নয়নের বিকল্প নাই : ড. শিরীন শারমিন

হাওর বার্তা ডেস্কঃ ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্বকে মোকাবেলা করতে দক্ষতা উন্নয়নের বিকল্প নাই। জনসমষ্টিকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে পারলেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের মাধ্যমে ক্ষুধা, দারিদ্র ও বৈষম্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় দক্ষ নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরী ও মাদরাসা বিভাগ আয়োজিত ইন্টারন্যাশনাল স্কিলস কনফারেন্স-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম, এ মান্নান এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরী ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর।

স্পিকার বলেন, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিবিড় পরিচর্যায় দেশ এগিয়ে যাচ্ছে ঠিক সে সময় এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশে দারিদ্রের হারও কমে আসবে। গত এক দশকে বাংলাদেশে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নেমে এসেছে।

স্পিকার বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরী ও ভোকেশনাল শিক্ষার প্রসার দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কারিগরী শিক্ষা ও এ সংক্রান্ত প্রশিক্ষণ দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখে- যা সামগ্রিক উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় এবং কারিগরী ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তাসহ দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর