আলো ছড়াচ্ছে কাউনিয়া বুদ্ধি প্রতিবন্ধী স্কুল

হাওর বার্তা ডেস্কঃ প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, এদেরও আছে শিক্ষার অধিকার, উপযুক্ত শিক্ষা পেলে প্রতিবন্ধীরাও সমাজের জন্য কিছু করবে’ এমন চেতনা বুকে ধারণ করে রংপুরের কাউনিয়া উপজেলায় প্রতিবন্ধী শিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিচ্ছে শহীদবাগ বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়।

২০১৭ সালের প্রথম দিকে স্থানীয় উদ্যোগে শুরু হয় বিদ্যালয়টির পথচলা। তারপর আর পেছন ফিরে তাকায়নি ওরা। বর্তমানে বিদ্যালয়টিতে ১৩০ জন প্রতিবন্ধী শিক্ষার্থী নিয়মিত সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিক্ষা অর্জন করছে।

একজন বাঁক প্রতিবন্ধী শিক্ষার্থী সেজুঁতী রানী আধো আধো স্বরে বলেন ‘মুঁই এলা নাম নিকবার পাও, ছড়াও পড়িবার পাও, মুঁই লেখা পড়া শিখিয়া চাকরি করিম, মাও-বাপের বোঝা হয়া থাকপারনো’ এ যেন শুধু সেজুঁতী’র কথা নয় এ হলো গোটা বাংলা প্রতিবন্ধীদের দীপ্ত কন্ঠ।

শারীরিক প্রতিবন্ধী ২য় শ্রেণির ছাত্র রোমান রহমানের মা জানান, আমার প্রতিবন্ধী সন্তানকে বোঝা মনে করি না তাই রোমানকে আমি প্রতিদিন স্কুলে নিয়ে আসি শত কষ্ট করে হলেও ওকে মানুষের মতো মানুষ করে তুলবো। একই অভিব্যক্তি উপস্থিত জুঁই মণি, রাজিয়া সুলতানা ও আকলিমা খাতুনের। প্রধান শিক্ষক শেফালী খাতুন জানান, প্রতিবন্ধীদের শিক্ষা দান করা অনেক কষ্টের তবুও আমরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি ওদের শিক্ষার বিকাশ ঘটাতে।

তিনি জানান, প্রথমে স্কুলটি প্রতিষ্ঠায় ভীষণ কষ্ট পেলেও এখন এলাকার সকলেই আমাদের সহযোগিতা করছেন, সরকারি কোন অনুদান পেয়েছেন কিনা এ বিষয়ে তিনি বলেন প্রতিষ্ঠার পর থেকে শীতে এবারই বসুন্ধরা গ্রুপ শিক্ষার্থীদের ৮১টি কম্বল দিয়েছেন।

স্কুলের সভাপতি আঃ হাই মাস্টার বলেন, প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতেই স্কুলটি প্রতিষ্ঠা করেছি। তবে আজও শিক্ষকদের কোনো রকম আর্থিক সুবিধা দিতে পারিনি। তিনি সরকার ও সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর