৫জি সমর্থিত ফোল্ডেবল স্মার্টফোন আনল হুয়াওয়ে

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বে প্রথমবারের মতো ৫জি সমর্থিত ভাঁজযোগ্য (ফোল্ডেবল) স্মার্টফোন মেট এক্স প্রদর্শন করল শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। বার্সেলোনায় চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে স্মার্টফোনটি প্রদর্শন করা হয়।

ভাঁজ করা হলে স্মার্টফোনটির ডিসপ্লের আকার হবে ৬.৬ ইঞ্চি। ভাঁজ খোলা হলে স্মার্টফোনটি ৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলয়েডের মতো দেখা যাবে। এর পুরুত্ব থাকে ৫.৪ মিলিমিটার।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড য়্যু বলেন, হুয়াওয়ের গবেষণা ও উন্নয়ন শাখার অবিরত পরিশ্রমের ফলে হুয়াওয়ে মেট এক্স এর মতো বৈপ্লবিক একটি স্মার্টফোন পেয়েছি। এটা ছিল অনেকটা অনাবিষ্কৃত মহাদেশে পা বাড়ানোর মতো। হুয়াওয়ে মেট এক্স ৫জি ফোল্ডেবল সুবিধা সমর্থিত। এছাড়াও এতে এআইসহ দারুণ সব ফিচার রয়েছে, যা গ্রাহকদের সন্তুষ্ট করবে। ৫জি নিয়ে মেট এক্সই প্রথম গ্রাহকদের দোঁরগোড়ায় পৌঁছাবে।

হুয়াওয়ের মেট এক্স স্মার্টফোনটির কিছু অনন্য বৈশিষ্ট্য হচ্ছে-
* ফালকন উইং মেকানিক্যাল হিং :  মেট এক্স ডিভাইসটিকে একইসঙ্গে স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যায়। এতে রয়েছে নমনীয় ওএলইডি প্যানেল এবং একটি ফালকন উইং মেকানিক্যাল হিং।

* ৫জি : মেট এক্স ৫জি সমর্থিত। অতুলনীয় ফালকন উইং মেক্যানিকাল হিংসহ স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৫জির সবথেকে অত্যাধুনিক চিপসেট বেলং ৫০০০।

* ক্যামেরা : মেট এক্সে ব্যবহার করা হয়েছে লেইকার ক্যামেরা। এর সঙ্গে থাকবে ক্যামেরার অত্যাধুনিক সব প্রযুক্তি ও ফিচার।

* ৫জি মডেম চিপসেট: এ ফোনটিতে বিশ্বে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে ৭ ন্যানোমিটারের ৫জি মডেম বেলং ৫০০০ চিপসেট। এই স্মার্টফোনে প্রতি সেকেন্ডে ডাউনলোড স্পিড পাওয়া যাবে ৪.৬ জিবিপিএস।

* সুপার চার্জ ও শক্তিশালী ব্যাটারি : ৫.৪ মিলিমিটার পুরুত্বের হুয়াওয়ে মেট এক্স এর ব্যাটারি ৪৫০০ এমএএইচ। এর চার্জ সংরক্ষণে ব্যবহার করা হয়েছে এআই প্রযুক্তি। ৫৫ ওয়াটের সুপার চার্জিং এর সাহায্যে মাত্র ৩০ মিনিটেই ৮৫ শতাংশ চার্জ করা যাবে স্মার্টফোনটি।

চলতি বছরে জুন মাসে স্মার্টফোনটির আনুষ্ঠানিক উন্মোচন এবং বাজারজাত করা হবে বলে জানিয়েছে হুয়াওয়ে কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর