দিরাইয়ে উপজেলার কাটা হচ্ছে নদীর তীর

হাওর বার্তা ডেস্কঃ দিরাই উপজেলার অনেক ঝুঁকিপূর্ণ বাঁধ বালি মাটি দিয়ে ভরাট করা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র নির্দেশনা উপেক্ষা করে বাঁধের গোড়ায় বিশালাকারের গর্ত করে মাটি তুলছে প্রকল্প বাস্তবায়ন কমিটি। ভরাম, উদগল ও চাপতির হাওর ঘুরে দেখা যায়, উদগল হাওরের উপ-প্রকল্প নং-৫ এর ঝুঁকিপূর্ণ জায়গায় বালি মাটি দিয়ে ভরাট করছেন প্রকল্প কমিটির সভাপতি ইউপি সদস্য দুলাল মিয়া। বাঁধের গোড়ায় বিশাল গর্ত করে মাটি তুলে বাঁধকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছেন। একই চিত্র প্রকল্প নং-৬ এ।

ভরাম হাওরের উপ-প্রকল্প নং-১৩ এর সভাপতি আব্দুস সালাম সম্পুর্ণ বালি মাটি দিয়ে ভরাট করেছেন। চাপতির হাওর উপ-প্রকল্পে পি আইসি নং ১১(গ) পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা উপেক্ষা করে নদী তীর কেটে বালি মাটি দিয়ে বাঁধ মেরামতের কাজ করা হচ্ছে। নদীর তীরবর্তি এই বাঁধের গোড়া থেকে মাটি কেটে বাঁধকে আরও ঝুঁকিপূর্ণ করে তোলা হচ্ছে।

শুক্রবার পাউবো’র উপজেলা কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি ইউএনও শরিফুল ইসলাম সরেজমিন পরিদর্শনে গিয়ে বালি মাটি দিয়ে বাঁধের গোড়া থেকে মাটি কেটে বাঁধ মেরামতের কাজ দেখে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি হুমায়ুন কবির চৌধুরীকে যথাযথভাবে কাজ করার জন্য নির্দেশ প্রদান করেন, অন্যথায় কঠিন ব্যবস্থা গ্রহণ করা হবে।

নির্বাহী কর্মকর্তা বলেন, যে সকল বাঁধে বালি মাটি ফেলা হয়েছে তা সরিয়ে নেয়া এবং বাঁধের ৫০ মিটারের মধ্যে যারা গর্ত করেছেন তা ভরাট করে দিতে হবে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উপজেলা কর্মকর্তা রিপন আলী জানান, এ পর্যন্ত ১৩টি প্রকল্প বাস্তবায়ন কমিটিকে শোকজ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে যারা কাজ শেষ করতে পারবেনা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর