ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে টি ট্রি অয়েল

হাওর বার্তা ডেস্কঃ ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ কিভাবে পাওয়া যেতে পারে এটা আমরা অনেকেই জানি না। আর এটি সব ধরনের ত্বকের জন্যই খুব কমন একটি সমস্যা। অনেক উৎস থেকে অনেক ধরনের সুপারিশ পাওয়া যায় যা স্ক্রাবিং, স্কুইজিং ইত্যাদি করার কথা বলে। কিন্তু আসলে ব্ল্যাকহেডস দূর করার প্রক্রিয়াটি খুবই সিম্পল। টি ট্রি অয়েল ব্যবহার করে আপনি খুব সহজেই বিরক্তিকর এই ব্ল্যাকহেডস-কে চির বিদায় জানাতে পারেন।

আজ নেনে নিন পারবেন কিভাবে টি ট্রি অয়েল খুব সহজেই আপনাকে ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ দিবে। টি ট্রি অয়েল এমন একটি তেল যাতে রয়েছে দারুণ ডিজইনফেক্টিং, শীতল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এই কারণে এটি বিভিন্ন ধরনের ব্রণের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। এটি খুব সহজে ত্বকের গভীরে পৌছে ত্বককে ভেতর থেকে জীবাণু মুক্ত করে তোলে এবং ত্বকের পোরগুলোকে খুলে দিয়ে ভেতর থেকে ব্ল্যাকহেডগুলোকে বের করে নিয়ে আসে এবং পোরগুলোকে আবার আগের মত করে দেয়।

এবার তাহলে চলুন ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ পেতে টি ট্রি অয়েলের ২ টি দারুণ ব্যবহার দেখে নেয়া যাক।

১. মুলতানি মাটি এবং টি ট্রি অয়েল ফেইস মাস্ক
যা যা লাগবে-
২-৩ ফোটা টি ট্রি অয়েল
১ টেবিল চামচ মুলতানি মাটি
১ টেবিল চামচ পানি
একটি স্টিমার

যেভাবে ব্যবহার করবেন: প্রথমে আপনার ত্বক পরিষ্কার করে স্টিমার বা একটি পাত্রে পানি গরম করে সেখান থেকে ৫-১০ মিনিটের জন্য ভাপ নিন। তারপর মুলতানি মাটির সাথে কয়েক ফোটা টি ট্রি অয়েল এবং পানি ভালো করে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি আপনার চোখের এবং ঠোটের চারপাশের এড়িয়া বাদে পুরো মুখে মাস্ক-এর মত লাগিয়ে রাখুন প্রায় ২৫-৩০ মিনিট। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক-টি সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

২. অলিভ অয়েল এবং টি ট্রি অয়েল ফেসিয়াল স্ক্রাব
যা যা লাগবে-

১ টেবিল চামচ চিনি
১ টেবিল চামচ অলিভ অয়েল
২-৩ ফোটা টি ট্রি অয়েল
একটি স্টিমার

যেভাবে ব্যবহার করবেন: প্রথমে আপনার মুখ পরিষ্কার করে স্টিমার দিয়ে ৫-৬ মিনিটের মত ভাপ নিন। এবার চিনি, অলিভ অয়েল এবং টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে নিয়ে আপনার ঠোট এবং চোখের এরিয়া বাদে আপনার মুখে লাগিয়ে সার্কুলার মোশনে আলতোভাবে ম্যাসাজ করুন প্রায় ২-৩ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই স্ক্রাব-টি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

ব্ল্যাকহেডস এমন একটি সমস্যা যা বার বার ফিরে ফিরে আসে। কিন্তু ব্ল্যাকহেডস-এর মত কঠিন সমস্যা থেকে মুক্তি পাওয়া খুব একটা কঠিন ব্যাপার নয় যদি আপনার সাথে থাকে বহুগুণ সম্পন্ন টি ট্রি অয়েল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর