ব্যথানাশকের কাজ করে যেসব খাবার

সুস্থ জীবনযাপনের জন্য সঠিক খাদ্যাভ্যাসের বিকল্প নেই এটা সবার জানা। কিন্তু খাবার যদি ওষুধের বিকল্প হিসেবে কাজ করে তবে আর অবাক না হয়ে পারা যায় না। বর্তমানে মানুষ কিছু একটা হলেই নিরুপায় হয়ে ওষধের উপর ঝাপিয়ে পড়ে। আশার কথা হল, এখন থেকে ওষুধের পরিবর্তে খাবার খেয়েই যে কোন ব্যাথা-যন্ত্রণা থেকে বাঁচা যাবে।

যে খাবারগুলো ব্যথানাশক হিসেবে কাজ করে..

চেরি: গবেষকদের মতে, এই মিষ্টি ফলটি পেশি মেরামতে ভূমিকা রাখে। কাজের ফাঁকে খাওয়ার জন্য তাই চেরির জ্যুস বা শুধু চেরিও সঙ্গে রাখতে পারেন।

আদা: আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, কাঁচা বা শুকনো আদা খেলে পেশি এবং হাড়ের সংযোগস্থলের তীব্র ব্যথা দূর হয়। এটি শরীরকে ফুলে যাওয়া থেকেও রক্ষা করে বলে জানিয়েছেন গবেষকরা।

ওট: ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই খাবারটি মেয়েদের পিরিয়ডকালীন ব্যথা দূর করে। ব্যথামুক্ত পিরিয়ডের জন্য এই খাবারটি খেতে বলেন চিকিৎসকরা।

রসুন: তীব্র কটু গন্ধযুক্ত এই মশলাটি বহু শতাব্দী ধরে ব্যথানাশক হিসেবে পরিচিত। ত্বকে ফুসকুড়ি উঠলে রসুন দেয়া হয়। অলিভ অয়েলের সঙ্গে রসুনের রস গরম করে লাগালে শরীরের তীব্র ব্যথাও কমে যায়।

আঙ্গুর: প্রতিদিন এক কাপ করে আঙ্গুরের রস খেলে পিঠের ব্যথা থেকে রক্ষা পাওয়া যায়। আঙ্গুরে বিদ্যমান পুষ্টি পিঠের রক্ত চলাচলকে সচল করার মাধ্যমে ব্যথা নাশ করে।

লবঙ্গ: এই মশলাটি দাঁতের ব্যথা উপশম করে। টুথপেষ্টের একটি অপরিহার্য উপাদান এই লবঙ্গ। তুলার মধ্যে একটু লবঙ্গ তেল নিয়ে দাঁতে লাগালে ব্যথা কমে যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর