এবার রেকর্ড ৩৪৯ পুলিশ সদস্যকে পদক দেয়া হচ্ছে

হাওর বার্তা ডেস্কঃ এবার রেকর্ড ৩৪৯ পুলিশ সদস্যকে পদক দেয়া হচ্ছে। রাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-২ এর উপসচিব ফারজানা জেসমিনের সই করা এক প্রজ্ঞাপনে মঙ্গলবার এ তথ্য জানা গেছে।

পুলিশ সদর দফতর সূত্রমতে, ৪ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া পুলিশ সপ্তাহের প্রথম দিনে এসব পুলিশ সদস্যের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর পদকের জন্য সহস্রাধিক আবেদন পুলিশ সদর দফতরে জমা পড়ে। এগুলো বাছাই শেষে সদর দফতর থেকে তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ৩৪৯ নাম চূড়ান্ত করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে।

বাংলাদেশ পুলিশ বাহিনীর ইতিহাসে এবারই প্রথম পুলিশ পদকের জন্য ৩৪৯ কর্মকর্তা ও সদস্য মনোনীত হয়েছেন। ৬ গত বছর র্যাব ও পুলিশের সর্বোচ্চ ১৮২ জন এ পদক পেয়েছিলেন।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার উপহার হিসেবে কর্মকর্তাদের একটি বড় অংশই এবার পুলিশ পদকের জন্য মনোনীত হয়েছেন। এ তালিকায় রয়েছেন পুলিশের সব রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, ইউনিট প্রধান এবং ৬৪ জেলার পুলিশ সুপার। এ ছাড়া একই উপহার স্বারূপ র্যাবের সব ব্যাটালিয়নের অধিনায়করাও পুলিশ পদকের জন্য মনোনীত হয়েছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০১৮ সালে নিজেদের পেশায় অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ৪০ জনকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণে প্রশংসনীয় অবদান রাখায় ১০৪ জনকে বিপিএম-সেবা এবং ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক পিপিএম-সেবা দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর