সৈয়দ আশরাফুল ইসলামের আসনে মনোনয়নপত্র কিনলেন তার বোন

হাওর বার্তা ডেস্কঃ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তার ছোট বড় ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। কিশোরগঞ্জ-১ আসনে পুনর্নির্বাচনে অংশ নিতে শুক্রবার সকালে ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে থেকে তার পক্ষে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন মামাতো বোন আনা মিলকী। এর আগে এ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন সৈয়দ আশরাফের ছোট ভাই সৈয়দ শাফায়েতুল ইসলাম। এ নিয়ে সৈয়দ আশরাফের পরিবারের দুজন ওই আসনে মনোনয়নপত্র সংগ্রহ করলেন।

আওয়ামী লীগের উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানান, শুক্রবার পর্যন্ত ফরম বিক্রি চলবে। এ পর্যন্ত ৬ জন মনোনয়নপত্র কিনেছেন।

সৈয়দ আশরাফের ভাইবোন ছাড়া কিশোরগঞ্জে-১ আসনের জন্য দলীয় ফরম সংগ্রহ করেছেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ আজিজুল হক, বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা রাসেল আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের সহপাঠাগার সম্পাদক এমএ হান্নান এবং কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য মশিউর রহমান হুমায়ুন।

জাতীয় সংসদের কিশোরগঞ্জ-১ (সদর ও হোসেনপুর) আসনে এমপি নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। গত ৩ জানুয়ারি একাদশ সংসদের নির্বাচিত সদস্যদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তবে ব্যাংককের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন সৈয়দ আশরাফ উপস্থিত হতে না পারলেও শপথের জন্য সময় চেয়ে স্পিকারের কাছে চিঠি পাঠান।কিন্তু ওই দিন রাতেই চিকিৎসাধীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। যেহেতু তিনি শপথগ্রহণ করতে পারেননি, তাই এ নির্বাচনকে সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করে আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের জন্য তারিখ ঘোষণা করেছে ইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি বাছাই আর ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

শনিবার এ আসনে দলীয় প্রার্থী ঘোষণা করবে আওয়ামী লীগ।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বৃহস্পতিবার পর্যন্ত ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাত জন। ঢাকা উত্তরের মেয়র পদে ফরম সংগ্রহকারীরা হলেন-স্থগিত যাওয়া নির্বাচনে মনোনয়নপ্রাপ্ত বিজিএমই’র সাবেক সভাপতি ও ব্যবসায়ী আতিকুল ইসলাম, আওয়ামী লীগের সহ-সম্পাদক ও সাবেক ছাত্রনেতা কবি রাসেল আশেকী, ব্যবসায়ী আদম তমিজী হক, ইয়াদ আলী ফকির, কুতুব উদ্দিন, আরফি হোসেন এবং শহীদুল্লাহ ওসমানি।

উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে গত বুধবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া উত্তরের মেয়র পদে উপ-নির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। সম্প্রতি আইনি প্রক্রিয়ায় উত্তর সিটি নির্বাচনের পথ খুলে গেলে ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে ভোটগ্রহণের দিন ধার্য করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর