,

14

গ্রাম বাংলার পুরাতন ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

হাওর বার্তা ডেস্কঃ ঝিনাইদহে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার পুরাতন ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। প্রাচীন এই ঐতিহ্যকে ধরে রাখতে বৃহস্পতিবার দিনব্যাপী সদর উপজেলার বেতাই গ্রামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে প্রতিযোগিতা উপভোগ করেন। পুরো এলাকায় সৃষ্টি হয় উৎসবের আমেজ। প্রতিযোগিতাকে ঘিরে বাড়তি আকর্ষণ ছিল আনন্দ মেলা। এর মধ্যে ছিল নাগর দোলাসহ বিভিন্ন প্রকারের স্টল।

আয়োজকরা জানান, গত ৬ বছর ধরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। ঝিনাইদহ, বারবাজার, যশোর ও চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন এলাকা থেকে ২০টি গরুর গাড়ি প্রতিযোগিতায় অংশ নেয়।

খেলা শুরুর আগে থেকে হাজার হাজার দর্শক মাঠে জড়ো হয়। দূর-দূরান্ত থেকে আসা নারী, পুরুষ ও শিশুসহ সর্বস্তরের মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন বেতাই গ্রামের ডালিম কুমার, ২য় স্থান অধিকার করেন পাশ্ববর্তী দুর্গাপুর গ্রামের খাকতার মল্লিক। বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন ঝিনাইদহ জেলা পুলিশ সুপার মো. হাসানুজ্জামান।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কনক কুমার দাস, জেলা  মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খালেদা খানম,  ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরণ, হরিশংকরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদ প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর