যে খাবারে কমবে পেটের মেদ

হাওর বার্তা ডেস্কঃ একটানা দীর্ঘ সময় বসে কাজ করা, বাইরে ফাস্ট ফুড খাওয়া ইত্যাদি কারণে ছেলে ও মেয়ে সবারই পেটে মেদ হয়ে যায়। যদিও প্রথম দিকে তেমন গুরুত্ব না দিলেও পরবর্তীতে মেদ কমাতে চেষ্টার কমতি থাকে না। কিন্তু জানেন কি ৯ রকমের খাবার খেয়েই আপনি কমাতে পারেন আপনার পেটে জমে থাকে মেদ।

কাঠবাদাম- অল্প কিছু কাঠবাদাম খেলেই পেট ভরা থাকে অনেক ক্ষণ। তাই ক্ষুধা লাগে অনেক পরে। ফলে বেশি খেয়ে মেদ বাড়ানোর সম্ভাবনা কম। ভাল ফল পেতে প্রতিদিন সকাল ১১ টা অথবা বিকেল ৪-৫ টায় ৬-৭ টা কাঠবাদাম খেয়ে নিন।

আখরোট- অনেক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন আখরোট ওজন কমাতে সাহায্য করে।

আপেল- এর প্রচুর ফাইবার আমাদের পেটে সহজে মেদ জমতে দেয় না।

টক কমলা ও মাল্টা- ওজন কমাতে বিশেষ সাহায্য করে এই টক ফল। বিশেষ করে টক জাতীয় ফল কমলা ও মাল্টা পেটের মেদ কাটাতে দারুন কাজ করে।

পেয়ারা- আপেলের মত পেয়ারাতেও আছে হাই ফাইবার। তাই এখন বেশি করে পেয়ারা খেয়ে পেটের মেদ বেড়ে যাওয়া দারুন ভাবে কমাতে পারবেন।

আমলকি- শীতের দিনে বাজার এখন ভরে গেছে সবুজ রঙের আমলকিতে। ভিটামিন সি মানেই ওজন কমে। তাই অতিরিক্ত ওজন দূর করতে প্রতিদিন ২ টি আমলকি যথেষ্ট।

ডিম- অনেকেই মনে করেন ডিম ওজন বাড়ায়। কিন্তু প্রতিদিন সকালের নাস্তার সাথে ডিম খেলে আপনার দেহের ক্যালরি পোড়ার হারও বাড়ে এবং ওজন কমে।

গ্রিন টি- প্রতিদিন অন্তত ৩ কাপ গ্রিন টি শরীর থেকে সর্বোচ্চ ৭০ ক্যালরি পুড়িয়ে ফেলতে পারবে। এর সাথে ডায়েট আর কিছু ব্যায়াম করলে আপনার ওজন আগের থেকে দ্রুত কমবে।

টক দই- পেটের মেদ কমাতে টক দইয়ের ভূমিকা বলে শেষ করার নয়। ভাল ফল পেতে প্রতিদিন অন্তত একবাটি দই খাওয়ার অভ্যাস করুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর