স্বাগত ২০১৯ সুন্দর ও সুখময় হোক নতুন বছর

হাওর বার্তা ডেস্কঃ স্বাগত ২০১৯। আজ ১ জানুয়ারি যাত্রা শুরু হলো আরো একটি ইংরেজি নতুন বছরের। মধ্যরাত ১২টা ১ মিনিট থেকে নতুন বছরকে বরণ করছে পৃথিবীর বিভিন্ন প্রান্তের সব শ্রেণিপেশার মানুষ।

এদেশের মানুষের চাওয়া হচ্ছে নতুন বছরটি আরো বেশি সুন্দর ও সুখময় হোক। কিন্তু কিছু ক্ষেত্রে মানুষের চাওয়া পাওয়া ক্ষেত্রগুলো রাষ্ট্র বা শাসক গোষ্ঠী হাতে অর্পিত থাকে। যদিও এ মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছে। এ সরকারের গত দুই টার্মের উন্নয়নের প্রতিদানস্বরূপ আবারো বিপুল বিজয়ে ক্ষমতায় বসতে যাচ্ছে আওয়ামী লীগ।

নতুন বছরে দেশের রাজনীতি শাসননীতি এবং বিতর্কিত অর্থনৈতিক খাতকে সুন্দর একটি দিশা দেখাবে বলেই মানুষের প্রত্যাশা। এর বাইরে বিপুলসংখ্যক বেকার শ্রেণির কর্মসংস্থানও করতে হবে এ সরকারকে। সরকার যদি তার নির্বাচনী ওয়াদা অনুযায়ী সেটি করে তাহলে নতুন বছরে তরুণদের সামনে সেটিই বড় সুযোগ হিসেবেই দেখা দেবে। আগের চেয়ে নতুন বছরে সব ক্ষেত্রে আরো সাফল্য চায় জনতা।

এদেশের রাজনীতি সচেতন মানুষ বর্তমান সরকারকে পুনরায় নির্বাচিত করেছে ঠিক তবে এ বিষয়ে বিশেষ সতর্কতাও দেশবাসী আশা করে। এক বছর থেকে আরেক বছরে এই যে যাত্রা এ কেবল পঞ্জিকার বদলই নয়। প্রগতির পথে এগিয়ে চলতে হবে দেশকে।

এর বাইরে বিরোধী রাজনৈতিক দলগুলো বাস্তবতার নিরিখে রাজনীতির মাঠ মোকাবিলা করতে হবে। দেশের মানুষ নেতিবাচক রাজনীতি যেমন চায় না, আবার রাজনীতির নামে মানুষকে বাসের মাঝে পুড়িয়ে মারাসহ জ্বালাও পোড়াকে ঘৃণাই জানিয়েছে এবারের ভোটের রায়ে। তাই নতুন বছরে আর কোনো সংঘাতের রাজনীতি নয়। রাজনীতি হতে হবে গঠনমূলক। এ রাজনীতির শুধু ক্ষমতা কেন্দ্রিক না হয় সেই প্রত্যাশাও দেশের মানুষ সরকারবিরোধী পক্ষগুলো থেকে আশা করে।

এরই মধ্যে বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। অর্থনৈতিক অগ্রগতির সূচকে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের একটি এ দেশ। দারিদ্র্যের হার ২২ শতাংশে হ্রাস পেয়েছে। মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বেড়েছে। মাথাপিছু আয়ও বেড়েছে। এ আয় এখন ১ হাজার ৬১০ মার্কিন ডলার। রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

দেশে এখন সাক্ষরতার হার ৭২ শতাংশের বেশি। এরই মধ্যে আজ সারা দেশে নতুন বই গন্ধ ছড়াবে। শিশু-কিশোররা দেখছে নতুন স্বপ্নে। ৮৩ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। দরিদ্র মানুষরা বিনামূল্যে ৩০ ধরনের ওষুধ পাচ্ছে। গড় আয়ু বেড়ে ৭১ বছর ৮ মাস হয়েছে। বিশ্ব কাঁপিয়েছে আমাদের নারী ফুটবল দল। ক্রিকেটে তো বাংলাদেশ এখন বিশ্বে বার বার আলোচিত দেশ। সম্মানের আসন পাওয়া রাষ্ট্র। এসব সাফল্য আরো বাড়ুক। পৌঁছাক সবার ঘরে ঘরে—এটা নতুন বছরে দেশবাসীর প্রত্যাশা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর