OLYMPUS DIGITAL CAMERA

সবপক্ষকে সংযত থাকার আহ্বান জাতিসংঘের

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম, সহিংসতা ও প্রাণহানি সম্পর্কে অবগত থাকার কথা জানিয়েছে জাতিসংঘ। সোমবার (৩১ ডিসেম্বর) ‘পিস অ্যান্ড সিকিউরিটি’ শীর্ষক জাতিসংঘের মুখপাত্রের অফিস থেকে দেয়া বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

এতে নির্বাচনের পরও স্বাধীনভাবে সমাবেশ এবং মতপ্রকাশ করার সুযোগ নিশ্চত করতে এবং সবপক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে বিশ্ব সংস্থাটি। লিখিত প্রতিক্রিয়ায় জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন সংঘটিত অনিয়ম আর সহিংসতার ঘটনাগুলো সম্পর্কে অবগত আছে জাতিসংঘ। নির্বাচনী প্রচারণা আর নির্বাচনের দিন সহিংসতায় যেসকল প্রার্থী এবং ভোটার হতাহত হয়েছেন তাদের প্রতি সমবেদনা প্রকাশ করছি।

জনগণের সমাবেশ এবং মতপ্রকাশে কোনো প্রকার বাধা না দেয়ার আহ্বান জানিয়ে আন্থোনিও গুতেরেসে’র এই মুখপাত্র বলেন, ১০ বছর পর নির্বাচনে অংশ নেয়ায় বিরোধীদলগুলোকে স্বাগত জানাচ্ছে জাতিসংঘ। জনগণ যেন নির্বাচনের পরও স্বাধীনভাবে সমাবেশ এবং মতপ্রকাশ করতে পারে সে সুযোগ নিশ্চত করতে এবং সংযত থাকতে সবপক্ষকে আহ্বান জানাই।

নির্বাচনে অনিয়মের অভিযোগ আইনিভাবে সমাধানের তাগিদ দিয়ে এই মুখপাত্র বলেন, ‘শান্তিপূর্ণ পন্থায় এবং আইনি প্রক্রিয়া অবলম্বন করে নির্বাচনে ঘটে যাওয়া অনিয়মের বিষয়গুলো সমাধান করতে সকল দলকে আহ্বান জানাচ্ছে জাতিসংঘ। জনসাধারণ ও তাদের সহায় সম্পদের ওপর হামলা বা সংহিসতা কোনোভাবে গ্রহণযোগ্য নয়।’

গণমাধ্যমের খবরের ওপর ভিত্তি করে জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, নির্বাচনে ভূমিধস বিজয় পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি টানা তৃতীয়বার নির্বাচিত হলেন। তবে বিরোধীরা জালিয়াতির ভোট আখ্যা দিয়ে এ ফলকে প্রত্যাখ্যান করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর