র‌্যাব-পুলিশ-বিজিবি ব্যর্থ হলে কাজ করবে সেনাবাহিনী: ইসি

হাওর বার্তা ডেস্কঃ সশস্ত্রবাহিনী এই নির্বাচনে স্টাইকিং ফোর্স হিসেবে নয়, সিআরপিসির ১২৭ থেকে ১৩২ ধারা অনুযায়ী তারা দায়িত্ব পালন করবেন। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে পুলিশ, র‌্যাব ও বিজিবি ব্যর্থ হলে তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে সশস্ত্রবাহিনী কাজ করবে। জানালেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন ভবনে কন্ট্রোল রুমে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। শাহাদত হোসেন আরও বলেন, একদিনে ২৯৯ আসনে নির্বাচন করাই বড় চ্যালেঞ্জ। তবে সুষ্ঠুভাবেই নির্বাচন সম্পন্ন হওয়ার সব প্রস্তুতি নেয়া আছে।

তিনি বলেন, নির্বাচনের জন্য ইসিতে স্থাপিত কন্ট্রোল রুম থেকে তিনশ’টি আসনের সরাসরি তদারকি করা হবে। কোনও ধরণের ঘটনা কোনও কেন্দ্রে ঘটলে এখন থেকে সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।

নির্বাচন কমিশনার বলেন, ৬টি আসনে ইভিএম মেশিন ইতোমধ্যে পৌঁছে গেছে। এখন চলছে মক ভোটিং। সার্বিক দিক থেকে আমাদের প্রস্তুতি ভাল। পুরো নির্বাচনে প্রায় ৫ লাখের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এ সময় এনআইডি ডিজি ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামও উপস্থিত ছিলেন। পরে মেজর রাজু আহমদ আইনশৃঙ্খলা বাহিনী কিভাবে মোতায়েন করা হয়েছে তা মানচিত্রের মাধ্যমে তুলে ধরেন।

ধানের শীষ প্রতীকের ২২ প্রার্থীর ব্যাপারে জানতে চাইলে ব্রিগেডিয়ার (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেন, আদালতের আদেশ আমাদের মেনে চলতে হবে। শেষ মূহুর্তে যে আদেশ আসবে সে অনুযায়ী কাজ করবো। সেভাবে আমাদের প্রস্তুতিও রয়েছে।

তিনি বলেন, নির্বাচনে উত্তেজনাকর পরিস্থিতি আছে বলে আমি মনে করি না। রাজনৈতিক চাপ ও উত্তেজনা বিরাজ করতে পারে।

বিভিন্ন দলের নেতাকর্মীদের উপর হামলার ব্যাপারে তিনি বলেন, অনেক অভিযোগের কোনও সত্যতা পাওয়া যায়নি। যেসব পাওয়া গেছে সেগুলোর সমাধান আসন থেকে করা হবে। ইসি থেকে নয়। সেখানে এসব ব্যাপারে ১২২ ইলেক্ট্ররাল ইনকোয়ারি কমিটি করা আছে। তারাই এসব সমস্যার সমাধান করবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর